শান্তি বজায় রাখতে ইরানের গঠনমূলক ভূমিকা অত্যন্ত জরুরি: আবে
প্রকাশ : ১৩ জুন ২০১৯, ১২:৫৮
শান্তি বজায় রাখতে ইরানের গঠনমূলক ভূমিকা অত্যন্ত জরুরি: আবে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে মধ্যপ্রাচ্যে শান্তি বজায় রাখার জন্য গঠনমূলক ভূমিকা রাখতে ইরানের প্রতি আহবান জানিয়েছেন।


যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে সৃষ্ট উত্তেজনা নিরসনের লক্ষ্যে ইরান সফরকালে বুধবার তিনি এ আহবান জানান। এ ইসলামি প্রজাতন্ত্রে এটি হচ্ছে তার একটি বিরল কূটনৈতিক মিশন।


গত বছরের মে মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৫ সালের পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার পর থেকেই ওয়াশিংটনের সাথে তেহরানের সম্পর্কের চরম অবনতি ঘটে এবং এটা নিয়ে তাদের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়।


এমনাবস্থায় ওয়াশিংটন সম্পূর্ণ একতরফাভাবে ইরানের বিরুদ্ধে ফের নিষেধাজ্ঞা আরোপ এবং উপসাগরীয় অঞ্চলে তাদের সামরিক শক্তি বাড়ানো শুরু করে।


তেহরানে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে আবে বলেন, মধ্যপ্রাচ্যের শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য ইরানের গঠনমূলক ভূমিকা রাখা অত্যন্ত প্রয়োজন।


তিনি বলেন, যে কোনো উপায়ে সশস্ত্র সংঘাত অবশ্যই এড়াতে হবে। যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে সৃষ্ট এই উত্তেজনা নিরসনে জাপান তাদের সক্ষমতা অনুযায়ী সর্বোচ্চ ভূমিকা রাখতে আগ্রহী।


ওই সংবাদ সম্মেলনে রুহানি বলেন, বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে ইরানের ওপর যেসব অর্থনৈতিক চাপ সৃষ্টি করা হয়েছে যুক্তরাষ্ট্র তা বন্ধ করলে মধ্যপ্রাচ্য ও বিশ্বে অত্যন্ত ইতিবাচক পরিবর্তন আসবে বলে তিনি আশা করেন।


তিনি বলেন, আমি জাপানি প্রধানমন্ত্রীকে বলেছি আমরা মধ্যপ্রাচ্যে কোনো যুদ্ধের সূচনাকারী হব না এমনকি যুক্তরাষ্ট্রের সাথেও না। কিন্তু যদি কোনো যুদ্ধ আমাদের বিরুদ্ধে শুরু করা হয় তাহলে আমরা অত্যন্ত কঠোর জবাব দেব।


ইরানের প্রেসিডেন্ট বলেন, জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে অর্থনৈতিক, রাজনৈতিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে আলোচনা হয়েছে। তিনি দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদারে আগ্রহ প্রকাশ করেছেন।


তিনি বলেন, শিনজো আবে ইরানের তেল আমদানি অব্যাহত রাখতে আগ্রহী। ইরানের দক্ষিণাঞ্চলে বিশেষ করে চবাহার বন্দরে জাপানি বিনিয়োগের বিষয়ে আলোচনা হয়েছে। সূত্র: এএফপি ও পার্সটুডে


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com