আফগানিস্তানে শক্তি বৃদ্ধি করছে আইএস
প্রকাশ : ১১ জুন ২০১৯, ১২:৫৪
আফগানিস্তানে শক্তি বৃদ্ধি করছে আইএস
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিরিয়া ও ইরাকে তথাকথিত খেলাফত হারানোর পর এখন আফগানিস্তানের প্রত্যন্ত পাহাড়ি এলাকায় জড়ো হচ্ছে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা।


গোষ্ঠীটি নতুন যোদ্ধা সংগ্রহের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোতে হামলার পরিকল্পনা করছে বলেও মনে করছেন তারা। পরিস্থিতি এমন যে আইএসকে রুখতে তালেবানের সঙ্গে মৈত্রী গড়ার কথাও বিবেচনা করা হচ্ছে।


আফগানিস্তানের তালেবানের বিরুদ্ধে প্রায় দুই দশক ধরে লড়াই করছে মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনী। সেই লড়াইয়ে অবশ্য তালেবান নিশ্চিহ্ন হয়নি। বরং পশ্চিমারা আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পর তালেবান আবারো বিভিন্ন অঞ্চলে নিজেদের আধিপত্য প্রতিষ্ঠার চেষ্টা শুরু করেছে।


তবে পশ্চিমা নিরাপত্তা বিশেষজ্ঞরা দেশটিতে এখন তালেবানের চেয়েও বড় হুমকি মনে করছে আইএসকে। এই গোষ্ঠীর সামরিক সক্ষমতা বেশি এবং এটি বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে হামলা চালায় বলে ক্ষতির মাত্রা বেশি হয়।


আফগানিস্তানে কর্মরত এক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা বার্তাসংস্থা এপিকে বলেছেন, আইএস সাম্প্রতিক সময়ে কাবুলে যে হামলাগুলো চালিয়েছে সেগুলো মূলত ইউরোপ ও যুক্তরাষ্ট্রে বড় হামলা চালানোর আগে গোষ্ঠীটির প্র্যাকটিস রান।


নিরাপত্তার খাতিরে নাম প্রকাশে অনিচ্ছুক এই কর্মকর্তা বলেন, গোষ্ঠীটি হচ্ছে আফগানিস্তান থেকে আমাদের মাতৃভূমির প্রতি সবচেয়ে নিকটবর্তী হুমকি। তাদের মূল লক্ষ্য যুক্তরাষ্ট্র ও ইউরোপে হামলা চালানো।


এমন হামলা দ্রুত ঘটতে পারে বলেও আশঙ্কা করেছেন তিনি।


জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিকিউরিটি স্টাডিজের পরিচালক ব্রুস হ্যফম্যানও আফগানিস্তানকে আইএসের সম্ভাব্য নতুন ঘাঁটি হিসেবে বিবেচনা করছেন।


তিনি বলেন, আইএস আফগানিস্তানের প্রতি ব্যাপক মনোযোগ দিয়েছে এবং সেখানে অনেক বিনিয়োগ করেছে। দেশটির পূর্বাঞ্চলে জঙ্গি গোষ্ঠীটি সমরাস্ত্রের ব্যাপক মজুত গড়েছে বলেও মনে করেন তিনি।


তালেবান ও আইএসের মধ্যে অনেক আদর্শ ও কৌশলগত পার্থক্য রয়েছে। এই দুই গ্রুপের মধ্যে ইতোমধ্যে একাধিকবার সংঘর্ষও হয়েছে। বিশেষজ্ঞরা তাই মনে করছেন, আফগানিস্তানে আইএস নিধনে তালেবানকে কাজে লাগানো সম্ভব হতে পারে। সূত্র: ডয়চে ভেলে


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com