মোদি শপথ নেবেন ৩০ মে
প্রকাশ : ২৪ মে ২০১৯, ১৩:৫৬
মোদি শপথ নেবেন ৩০ মে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

৪৮ বছরের পুরনো রেকর্ডে ভাগ বসিয়ে ফের দিল্লির মসনদে বসেছেন নরেন্দ্র সিং মোদি। এর আগে ভারতে দুই দফায় সংখ্যাগরিষ্ঠতা নিয়ে প্রধানমন্ত্রী হওয়ার রেকর্ড ছিল দুইবার। এবার নিয়ে এটি তিনবারে গিয়ে ঠেকলো।


১৯৫১-৫২ ও ১৯৬২ সালের নির্বাচনে জওহরলাল নেহরু এবং ১৯৬৯ ও ১৯৭১ সালের নির্বাচনে ইন্দিরা গান্ধির নেতৃত্বাধীন কংগ্রেস এ রেকর্ড গড়েছিল।


চলতি বছরের এপ্রিলের ১১ তারিখ থেকে শুরু হয় ১৭তম লোকসভা নির্বাচন। ৭ দফায় এবারের ভোট অনুষ্ঠিত হয়। ১৯ মে ৮টি অঞ্চলের ৫৯টি আসনে ভোটগ্রহণের মধ্যদিয়ে শেষ হয় নির্বাচন। ভোটগ্রহণের চারদিন পর অর্থাৎ ২৩ মে একযোগে ভোটের ফলাফল প্রকাশ করে ভারতের নির্বাচন কমিশন। এই নির্বাচনে ঐতিহাসিকভাবে জয় পেয়েছে ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট।


গতবারের চেয়ে আরও বেশি আসন নিয়েই দ্বিতীয়বারের মতো দেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে চলেছেন নরেন্দ্র মোদি। শপথ নেয়ার আগে গুজরাট ও বারাণসী যাবেন মোদি। আগামী ২৮ মে তার বারাণসী যাবার কথা রয়েছে।


৩০ মে দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন মোদি। এদিকে, নির্বাচনে বড় জয়ের পর থেকেই যুক্তরাষ্ট্র, ইসরায়েল, চীন, রাশিয়াসহ বিভিন্ন দেশের প্রধানদের কাছ থেকে অভিনন্দন ও শুভেচ্ছা বার্তা পেয়েছেন তিনি।


অপরদিকে, শুক্রবার মোদির নেতৃত্বে দিল্লিতে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক হবে। সব কেন্দ্রীয় মন্ত্রীকে ওই বৈঠকে যোগ দিতে বলা হয়েছে। শুক্রবারের এই বৈঠকে কেন্দ্রের পরবর্তী সিদ্ধান্ত নিয়ে আলোচনা করা হবে।


লোকসভা নির্বাচনে ৩০০-র বেশি আসন পেয়ে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বিজেপি। মোদি-শাহ জুটি আবার প্রমাণ করেছে, এই মুহূর্তে দেশে কোনো বিরোধী বিকল্প নেই।


এবারের লোকসভা নির্বাচনে ৫৪২ আসনের মধ্যে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ৩৪২ আসনে এগিয়ে রয়েছে। অন্যদিকে দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট পেয়েছে ৯১ আসন।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com