‘প্যাসিফিক ভ্যানগার্ড’ সামরিক মহড়া শুরু
প্রকাশ : ২৩ মে ২০১৯, ১৫:৫৩
‘প্যাসিফিক ভ্যানগার্ড’ সামরিক মহড়া শুরু
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্র, জাপান, দক্ষিণ কোরিয়া ও অস্ট্রেলিয়া গুয়ামের কাছে ‘প্যাসিফিক ভ্যানগার্ড’ নামে নৌ মহড়া শুরু করেছে।


মার্কিন নৌবাহিনী বৃহস্পতিবার এ খবর জানায়। এ ধাঁচের এটি তাদের প্রথম সামরিক মহড়া। চীন ও উত্তর কোরিয়ার সাথে উত্তেজনা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে তারা এমন মহড়া শুরু করলো।


মার্কিন সেভেনথ ফ্লীটের এক বিবৃতিতে বলা হয়, ‘সমুদ্র যুদ্ধে দক্ষতা বৃদ্ধি এবং ব্যবহারিক সহযোগিতা জোরদারে এই চারটি দেশের তিন হাজারেরও বেশি সৈন্যের অংশগ্রহণে ‘প্যাসিফিক ভ্যানগার্ড’ নামের এ নৌ মহড়া শুরু হয়েছে।


বিবৃতিতে আরো বলা হয়, এ মহড়ায় সাগরে ‘সরাসরি গুলিবর্ষণ, আত্মরক্ষামূলক আকাশ-প্রতিরক্ষা অভিযান, ডুবোজাহাজ বিধ্বংসী যুদ্ধাস্ত্র’ ব্যবহারের ওপর বেশি গুরুত্ব দেয়া হবে।


মহড়ায় অস্ট্রেলিয়ার দু’টি ফ্রিগেট, জাপানের দু’টি ডেস্ট্রয়ার ও দক্ষিণ কোরিয়ার একটি ডেস্ট্রয়ার অংশ নিয়েছে। যুক্তরাষ্ট্রের পক্ষে এ অভিযানের নেতৃত্বে রয়েছে সেভেনথ ফ্লীটের পতাকাবাহী জাহাজ ইউএসএস ব্লু রিজ।


ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে বাণিজ্য নিয়ে ক্রমবর্ধমান উত্তেজনার কারণে চীন এ সপ্তাহের গোড়ার দিকে দক্ষিণ চীন সাগরে বিতর্কিত দ্বীপপুঞ্জের কাছে একটি মার্কিন যুদ্ধজাহাজ অবস্থানের নিন্দা জানিয়েছে। ২০১৭ সালে ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মধ্যে পারমাণবিক উত্তেজনার কেন্দ্রবিন্দুতে ছিল গুয়াম। সেখানে এক লাখ ৬০ হাজারের বেশি মানুষ বসবাস করে। এ উত্তেজনাকে কেন্দ্র করে উত্তর কোরিয়া মার্কিন ভূখণ্ড বোমা মেরে ধ্বংস করে দেয়ার হুমকি দিয়েছিল। সূত্র: এএফপি।


বিবার্তা/আকবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com