ক্যানডিস থেকে অনুপ্রাণিত মসজিদ হামলাকারী
প্রকাশ : ১৫ মার্চ ২০১৯, ১৮:২৮
ক্যানডিস থেকে অনুপ্রাণিত মসজিদ হামলাকারী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি নিউজিল্যান্ডে মসজিদে হামলাকারী ব্রেনটন ট্যারান্ট গভীর আকর্ষণ রয়েছে। হামলার আগে প্রকাশিত ট্যারান্টের ইশতেহার বিশ্লেষণ করে বিষয়টি নিশ্চিত হয়েছেন বিশ্লেষকরা। ওই ইশতেহারে সে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থক ক্যানডিস ওউনসের কাছ থেকে অনুপ্রাণিত হওয়ার কথাও জানায়।


ট্যারান্ট, ট্রাম্পের উগ্র সমর্থক ক্যানডিস ওউনস সম্পর্কে লিখেছে, সার্বিকভাবে যিনি আমাকে বেশি প্রভাবিত করেছেন, তিনি হচ্ছেন ক্যানডিস ওউনস। যখনই তিনি কথা বলেন, আমি বিমোহিত হয়ে যাই।


আমেরিকার ক্ষমতায় আসার পর থেকেই মুসলিম দেশ এবং মুসলমানদের বিরুদ্ধে নানা পদক্ষেপ নিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার ইসলাম বিদ্বেষী নানা বক্তব্য ও পদক্ষেপের কারণে মার্কিন যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বেই মুসলমানদের বিরুদ্ধে হামলা বেড়েছে বলে পর্যবেক্ষকরা মনে করেন।


নিউজিল্যান্ডে মসজিদে হত্যাকাণ্ডের পূর্বাভাস দিয়ে ৭৩ পাতার ইশতেহার প্রকাশ করেছে ইসলাম বিদ্বেষী ২৮ বছর বয়সী ব্রেনটন ট্যারান্ট। এতে মুসলমানদের প্রতি ঘৃণা প্রকাশ করে সে লিখেছে, মুসলমানদেরকে আমি ঘৃণা করি। যারা ইসলাম ধর্ম গ্রহণ করেছে তারা নিজের রক্তের সঙ্গে প্রতারণা করেছে বলে সে দাবি করেছে।


ট্যারান্টে তার ইশতেহারে আরো লিখেছে, আমি ২০১১ সালে নরওয়ের ওসলোতে ৭৭ জনকে হত্যাকারী অ্যান্ডারর্স ব্রেইভিকসহ অন্য হামলাকারীদের কাছ থেকে অনুপ্রাণিত হয়েছি। মুসলমানসহ অন্যদের অনুপ্রবেশকারী হিসেবে উল্লেখ করে।


বিবার্তা/আকবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com