'ব্রাজিলের দূতাবাস জেরুসালেমে সরানোর সিদ্ধান্ত হয়নি'
প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৮, ১৯:৪২
'ব্রাজিলের দূতাবাস জেরুসালেমে সরানোর সিদ্ধান্ত হয়নি'
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ব্রাজিলের নবনির্বাচিত প্রেসিডেন্ট জাইর বোলসোনারো বলেছেন, ইসরাইলের ব্রাজিল দূতাবাস তেল আবিব থেকে জেরুসালেমে সরিয়ে নেয়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়নি।


'ব্রাজিলের ট্রাম্প' নামে পরিচিত নবনির্বাচিত প্রেসিডেন্ট বোলসোনারো গত সপ্তাহে বলেছিলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অনুসরণ করে তিনি দূতাবাস জেরুসালেমে নিয়ে যাবেন। বিশ্বের বিভিন্ন দেশ তার এ ঘোষণার প্রতিবাদ জানায়। ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস তার ওই সিদ্ধান্তকে উসকানিমূলক ও অবৈধ বলে ঘোষণা দেয়। ব্রাজিলের বিভিন্ন মহল থেকেও প্রতিবাদ হয়েছে।


এরপর গত মঙ্গলবার নবনির্বাচিত প্রেসিডেন্ট বোলসোনারো তার পূর্ব অবস্থান থেকে সরে এসে বলেন, ব্রাজিলের দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেয়ার বিতর্কিত পরিকল্পনা থেকে সরে আসতে তিনি প্রস্তুত রয়েছেন।


ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী আলোসিও নুনেসের পূর্বনির্ধারিত মিশর সফর বাতিল করার ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে কট্টর ডানপন্থী এ রাজনীতিবিদ এসব কথা বলেন। মিশর সরকারের পক্ষ থেকেই ওই সফর বাতিল করা হয়েছে বলে জানা গেছে।


গত ২৮ অক্টোবরের দ্বিতীয় দফার নির্বাচনে জয়লাভ করেন জাইর বোলসোনারো। আগামী ১ জানুয়ারি তার দায়িত্ব নেয়ার কথা রয়েছে। অত্যন্ত কট্টর নীতি অনুসরণ করার কারণে অনেকে তাকে 'ব্রাজিলের ট্রাম্প' বলে অভিহিত করে থাকেন।


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com