মার্কিন কংগ্রেসে প্রথমবারের মতো দুই মুসলিম নারী
প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৮, ১২:৪০
মার্কিন কংগ্রেসে প্রথমবারের মতো দুই মুসলিম নারী
ইলহান ওমর ও রাশিদা তালিব
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের ভোটাররা মধ্যবর্তী নির্বাচনে দুই মুসলিম নারীকে কংগ্রেস সদস্য নির্বাচিত করেছেন। তারা দুজনই ডেমোক্রেটিক পার্টির সদস্য। এটি যুক্তরাষ্ট্রের ইতিহাসের প্রথম ঘটনা।


মঙ্গলবার অনুষ্ঠিত ভোটে মিনেসোটা ও মিশিগানের ভোটাররা তাদের প্রতিনিধি হিসেবে ইলহান ওমর ও রাশিদা তালিবকে নির্বাচিত করেছে।


গৃহযুদ্ধের কারণে সোমালিয়া থেকে পালিয়ে আসা ওমর একজন সাবেক শরণার্থী ও তালিব ডেট্রয়টে জন্মগ্রহণকারী ফিলিস্তিন-আমেরিকান পিতামাতার সন্তান।


ইলহান কংগ্রেসের প্রথম মুসলিম সদস্য কিথ এলিসোনের স্থলাভিষিক্ত হবেন। ইলহান সোমালিয়া থেকে আসার পর যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পান। তিনি মিনিসোটা অঙ্গরাজ্যের আইন পরিষদেরও সদস্য ছিলেন। শিশু বয়সে তিনি চার বছর কেনিয়ার একটি শরণার্থী শিবিরে ছিলেন। মার্কিন কংগ্রেসের প্রথম হিজাব পরা সদস্য হতে যাচ্ছেন ৩৬ বছর বয়সী ওমর।


অপর নারী ফিলিস্তিনী অভিবাসী দম্পতির সন্তান ও সমাজকর্মী ৪২ বছর বয়সী রাশিদা ২০০৮ সালে প্রথম মুসলিম নারী হিসেবে তিনি মিশিগান আইন পরিষদের সদস্য নির্বাচিত হয়েছিলেন।


ফিলিস্তিন থেকে যুক্তরাষ্ট্রে আসা এক পরিবারের ১৪ সন্তানের মধ্যে তিনি সবার বড়। ডেট্রয়টে তার বাবা ফোর্ড মোটর কোম্পানির একটি প্রকল্পের কর্মী ছিলেন।


এই নিয়ে হাউসে মোট মুসলিম সদস্যের সংখ্যা দাঁড়ালো তিনজনে। কংগ্রেস সদস্য আন্দ্রে কারসন ইন্ডিয়ানা অঙ্গরাজ্যে পুননির্বাচিত হয়েছেন। তিনি একজন আফ্রিকান-আমেরিকান মুসলিম। সূত্র: এএফপি ও রয়টার্স


বিবার্তা/জাকিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com