প্রতিনিধি পরিষদ ডেমোক্র্যাটদের দখলে, সিনেট রিপাবলিকানদের
প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৮, ১২:২৩
প্রতিনিধি পরিষদ ডেমোক্র্যাটদের দখলে, সিনেট রিপাবলিকানদের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্রেটিক পার্টি মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস বা প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নিয়েছে। একে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য একটি বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে।


গত আট বছরের মধ্যে প্রথমবারের মতো প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নিল ডেমোক্র্যাটরা। এর ফলে এখন তারা প্রেসিডেন্টের কোনো এজেন্ডা বাস্তবায়নে বাধা দিতে পারবে।


তবে এই নির্বাচনে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ ধরে রেখেছে রিপাবলিকানরা। মঙ্গলবার অনুষ্ঠিত মধ্যবর্তী এই নির্বাচনকে প্রেসিডেন্ট ট্রাম্পের গ্রহণযোগ্যতা যাচাইয়ের গণভোট হিসেবে দেখা হচ্ছে।


ডেমোক্র্যাটরা এখন ট্রাম্প প্রশাসন ও ব্যবসায়িক বিষয়গুলো নিয়ে তদন্ত করতে পারবে, রিপাবলিকান বিল আটকে দিতে এবং সম্ভবত প্রেসিডেন্টকে ইমপিচমেন্টের মুখোমুখি করতে পারবে।


এ পর্যন্ত পাওয়া ফলাফলে সিনেটের ৫১টি আসনে জয় পেয়েছে রিপাবলিকানরা। উচ্চকক্ষে সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে ৫১ আসন প্রয়োজন। অপরদিকে ডেমোক্রেটরা এ পর্যন্ত জয় পেয়েছে ৪২টি আসনে।


এখন পর্যন্ত নিম্নকক্ষ হাউসের ফলাফলে ১৮৭টি আসন পেয়েছে রিপাবলিকানরা, অপরদিকে ডেমোক্র্যাটরা জয় পেয়েছে ২০৪ টি আসনে। হাউসে সংখ্যাগরিষ্ঠতার জন্য ২১৮টি আসন প্রয়োজন।


কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের সব আসন অর্থৎ ৪৩৫টি আসনে নির্বাচিন অনুষ্ঠিত হয়েছে। এছাড়া উচ্চকক্ষ সিনেটের ১শ’টি আসনের মধ্যে এদিন ভোট হয় ৩৫টিতে। পাশাপাশি ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে ৩৬টির গভর্নর এবং যুক্তরাষ্ট্রের তিনটি অঞ্চলের গভর্নর নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও অনেক নগরীর মেয়র ও স্থানীয় কর্মকর্তা নির্বাচনে ভোট গ্রহণ হয়।



এবারের মধ্যবর্তী নির্বাচনে নারী প্রার্থীরা সবার নজর কেড়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম দুই মুসলিম নারী নির্বাচিত হয়েছেন। তারা দুজনই ডেমোক্রেটিক পার্টির প্রার্থী।


সোমালি শরণার্থী ইলহান ওমর মধ্য-পশ্চিমাঞ্চলীয় মিনেসোটা অঙ্গরাজ্যের ডেমোক্রেটিক অধ্যুষিত এলাকা থেকে নির্বাচিত হয়েছেন। তিনি কংগ্রেসের প্রথম মুসলিম সদস্য কিথ এলিসোনের স্থলাভিষিক্ত হবেন।


ফিলিস্তিনী অভিবাসী দম্পতির সন্তান ও সমাজকর্মী রাশিদা তিলাইব কংগ্রেসের একটি আসনে নির্বাচিত হয়েছেন। তিনি বাধাহীনভাবেই নির্বাচিত হন। কারণ আসনটিতে কোনো রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ছিল না।


এই নিয়ে হাউসে মোট মুসলিম সদস্যের সংখ্যা দাঁড়ালো তিনজনে। কংগ্রেস সদস্য আন্দ্রে কারসন ইন্ডিয়ানা অঙ্গরাজ্যে পুননির্বাচিত হয়েছেন। তিনি একজন আফ্রিকান-আমেরিকান মুসলিম। সূত্র: বিবিসি ও এএফপি


বিবার্তা/জাকিয়া


>>যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন মঙ্গলবার, ট্রাম্পের পরীক্ষা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com