যুক্তরাষ্ট্র পরমাণু অস্ত্রভাণ্ডার বাড়াবে: ট্রাম্প
প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৮, ১২:৩৯
যুক্তরাষ্ট্র পরমাণু অস্ত্রভাণ্ডার বাড়াবে: ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়া ও চীনকে চাপে রাখতে যুক্তরাষ্ট্র পরমাণু অস্ত্রভাণ্ডার বাড়াবে বলে হুঁশিয়ার করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


তিনি বলেন, তার বিশ্বাস ১৯৮৭ সালে করা ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) চুক্তিটি লঙ্ঘন করেছে রাশিয়া। তাই তিনি চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিয়েছেন।


যদিও রাশিয়া বিষয়টি অস্বীকার করেছে এবং আইএনএফ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বের হয়ে যাওয়ার পরিকল্পনার নিন্দা জানিয়েছে।


স্নায়ুযুদ্ধ সময়কালীর এই চুক্তিতে সব ধরনের মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র নিষিদ্ধ করা হয়েছিল। ইউরোপীয় দেশগুলোতে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের হুমকি হ্রাস করতেই এই চুক্তি করা হয়।


এদিকে রাশিয়া হুঁশিয়ার করে বলেছে, যুক্তরাষ্ট্র যদি পারমাণবিক অস্ত্র বাড়ায় তাহলে তারা সে অনুযায়ী পাল্টা ব্যবস্থা নেবে।


ট্রাম্প বলেছেন, কিছু মানুষের শুভবুদ্ধির উদয় হওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্র তার পারমাণবিক অস্ত্র বাড়াতেই থাকবে।


তিনি বলেন, চীন ও রাশিয়া থেকে শুরু করে যেই এ খেলা খেলতে চায় তাদের সবার জন্য এ হুমকি। রাশিয়া ওই চুক্তির তাৎপর্য বুঝতে পারে না অথবা চুক্তিটিতেই বিশ্বাস করে না।


এদিকে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন সোমবার মস্কোতে রুশ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। রুশ কর্মকর্তারা বোল্টনকে বলেছেন, আইএনএফ চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে গেলে বিশ্বকে পরমাণু অস্ত্রমুক্ত করার প্রচেষ্টা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে।


রাশিয়ার নিরাপত্তা পরিষদের সচিব নিকোলাই পাত্রুশেভ বলেছেন, আইএনএফের বিষয়ে পারস্পরিক ক্ষোভ নিরসনে ক্রেমলিন যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করতে প্রস্তুত আছে। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com