ইসরাইলের কাছে জমি ফেরৎ চাইবে জর্দান
প্রকাশ : ২২ অক্টোবর ২০১৮, ১৮:২৬
ইসরাইলের কাছে জমি ফেরৎ চাইবে জর্দান
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরাইলের সাথে ১৯৯৪ সালে সম্পাদিত শান্তি চুক্তির শর্ত অনুযায়ী জর্দানের সীমান্তসংলগ্ন দু'টুকরো জমি ইসরাইলী বেসরকারি খাতকে ইজারা দেয়া আছে। জর্দান এখন ঠিক করেছে, চুক্তি সংশোধন করে ওই দু'টি জমি তারা ফেরত চাইবে। দেশটির বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহ এ ঘোষণা দিয়েছেন।


আলোচ্য চুক্তির অংশ হিসেবে জর্দান-ইসরাইল সীমান্তের দক্ষিণাংশে আল-ঘুমার এলাকায় প্রায় ৪০৫ হেক্টর এবং জর্দান ও ইয়ারমুক নদীর মোহনায় আরেকটি ছোট কৃষিজমি ইসরাইলের কাছে ইজারা দিয়েছে জর্দান। চুক্তি অনুযায়ী এ দু' এলাকাই এখন ''বিশেষ শাসকগোষ্ঠী'' দ্বারা শাসিত হয়। তবে চুক্তিতে ওই এলাকা-দু'টির ওপর জর্দানের সার্বভৌমত্ব স্বীকার করে নেয়া হয়েছে।


উভয় এলাকাই পানিসমৃদ্ধ এবং চাষাবাদের খুবই উপযোগী। গত ২৫ বছর ধরে সেখানে ইসরাইলী কৃষকরাই চাষবাস করে আসছে।


বাদশাহ আব্দুল্লাহ বলেছেন, আমরা এ দু' এলাকার দখল ছেড়ে দেয়ার কথা ইসরাইলকে জানিয়ে দিয়েছি। আমরা শান্তি চুক্তির এ অংশ বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি। এ দু' এলাকা জর্দানের এবং জর্দানেরই থাকবে।


বাদশাহর বিবৃতির পরপরই ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেন, আমরা ইজারার মেয়াদ বাড়ানোর বিষয়ে জর্দানের সাথে আলোচনা করবো।


বলে রাখা ভালো যে, ভূখণ্ড-দু'টির মালিক জর্দান হলেও ১৯৪৮ সাল থেকেই সেগুলো ইসরাইলের দখলে রয়েছে। আর মিশর ছাড়া জর্দানই দ্বিতীয় আরব দেশ, যার সাথে ইসরাইলের শান্তি চুক্তি রয়েছে। সূত্র : জর্দান টাইমস ও আল জাজিরা


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com