‘খাসোগিকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে’
প্রকাশ : ২২ অক্টোবর ২০১৮, ১২:১০
‘খাসোগিকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সাংবাদিক জামাল খাসোগিকে হত্যাই করা হয়েছে বলে সৌদি আরব জানিয়েছে। এক অপরাধী চক্র ষড়যন্ত্র করে তাকে হত্যা করেছে। এতে আন্তর্জাতিক মহলে সমালোচনার ঝড় উঠেছে।


সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাতকারে বলেছেন, একটি ভয়ঙ্কর ভুল করা হয়েছে।


তিনি জোর দাবি করেন, যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের নির্দেশে এ কাজ করা হয়নি। এছাড়া খাসোগির লাশ কোথায় সে সম্পর্কেও কোনো তথ্য দিতে পারেননি তিনি।


এদিকে খাসোগির ছেলে সালাহকে ফোন করে তার বাবার মৃত্যুতে সমবেদনা জানিয়েছে সৌদি বাদশাহ সালমান ও যুবরাজ মোহাম্মদ। সালাহও বাদশাহ ও যুবরাজকে ধন্যবাদ জানিয়েছেন বলে সৌদি প্রেস এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে।


যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসিত সৌদি সাংবাদিক জামাল খাসোগি গত ২ অক্টোবর নিজের প্রয়োজনীয় কাগজপত্র নিতে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে যান। সেখান থেকে তাকে আর বের হতে দেখা যায়নি। এরপর থেকে তিনি নিখোঁজ ছিলেন।


যদিও শুরু থেকে তুরস্ক দাবি করে আসছিল খাসোগিকে হত্যা করা হয়েছে। এর আগে সৌদি আরব এ অভিযোগকে মিথ্যা ও ভিত্তিহীন বলে দাবি করেছে। তবে শনিবার খাসোগি হত্যাকাণ্ডের বিষয়টি স্বীকার করতে বাধ্য হয় সৌদি আরব।


সৌদি পররাষ্ট্রমন্ত্রী আল-জুবায়েরও খাসোগির পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বলেছেন, এটি একটি বড় ভুল, এটি একটি ভয়ানক দুঃখজনক ঘটনা। আমাদের সমবেদনা তাদের সঙ্গে রয়েছে। আমরা তাদের বেদনা অনুভব করছি।


তিনি বলেন, দুর্ভাগ্যবশত, একটি বিশাল ও গুরুতর ভুল ছিল এবং আমি তাদের আশ্বাস দিয়েছি যে এর জন্য দায়ী ব্যক্তিদের জবাবদিহি করতে হবে। আমরা এ ঘটনার প্রকৃত তথ্য খুঁজে বের করতে দৃঢ়প্রতিজ্ঞ।


তিনি দাবি করেছেন, সৌদি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অগোচরেই’ এ কাজ সম্পাদন করা হয়েছে। এমনকি আমাদের উধ্বতন গোয়েন্দা কর্মকর্তারাও বিষয়টি সম্পর্কে জানতেন না। একটি ভয়ঙ্কর ভুল করা হয়েছে এবং বিষয়টিকে চেপে রাখার চেষ্টা সেই ভুলকে আরো জটিল করে তুলেছে।


এদিকে খাসোগি হত্যাকাণ্ডের ঘটনায় বার্তাসংস্থা রয়টার্সকে নতুন তথ্য দিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক সৌদি এক শীর্ষ কর্মকর্তা।


তিনি বলেন, কনস্যুলেটের ভেতরে খাসোগিকে হত্যা করা হয় এবং হত্যার পর খাসোগির পোশাক পরে এক কর্মকর্তা কনস্যুলেট থেকে বের হয়ে যান। খাসোগি কনস্যুলেট থেকে বেরিয়ে গেছেন এটা প্রমাণ করতেই এমন কৌশলের আশ্রয় নেয়া হয়।


ওই কর্মকর্তা বলেছেন, দলটির ওপর যে নির্দেশ ছিল তার মাত্রা ছাড়িয়ে গিয়ে আগেভাগেই বেশি বাড়াবাড়ি করে ফেলায় গোড়াতেই সব গলদ হয়ে যায়।


তিনি আরো বলেন, কনস্যুলেটের ভেতরে কথা বলার এক পর্যায়ে খাসোগি চিৎকার শুরু করলে তাকে শান্ত করতে মুখে কাপড় ঢুকিয়ে দেয়া হয়। এতে নিঃশ্বাস বন্ধ হয়ে মারা যান খাসোগি।


ঘটনার ১৭ দিন পর ‘হাতাহাতির একপর্যায়ে খাসোগির মৃত্যু’ হয়েছে বলে বিবৃতি দেয় সৌদি কর্তৃপক্ষ। এর আগপর্যন্ত ঘটনার ব্যাপারে টানা অস্বীকৃতি জানিয়ে আসছিল দেশটি। সূত্র: বিবিসি ও আল জাজিরা


বিবার্তা/জাকিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com