বৃষ্টি ঝরে মরুর দেশে
প্রকাশ : ২১ অক্টোবর ২০১৮, ১৯:৫০
বৃষ্টি ঝরে মরুর দেশে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মরুভূমির দেশ সউদি আরবের ইস্টার্ন প্রভিন্সে (পূর্বাঞ্চলীয় প্রদেশ) শনিবার তুমুল বৃষ্টি ও বজ্রপাত হয়। এতে একদিকে তীব্র গরমের হাত থেকে রেহাই পেয়ে জনজীবনে স্বস্তি নেমে আসে, অন্যদিকে জলাবদ্ধতা, যানজট ও ছোটখাট সড়কদুর্ঘটনার ফলে মানুষের ভোগান্তিও হয়। সব মিলিয়ে দাম্মাম, আল-খোবার, জুবাইল, ক্বাতিফ, আহসা ও সিহাত নগরীগুলোর স্বাভাবিক জীবনযাত্রা বিঘ্নিত হয়।


শুক্রবার থেকেই পুরো অঞ্চলের আকাশ ছিল ঘন মেঘে ঢাকা, আর ছিল গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। শনিবার সকালে দৃশ্যপট পাল্টে যায়। শুরু হয় প্রবল বর্ষণ আর শক্তিশালী বজ্রপাত। তবে দিনটি শনিবার হওয়ায় শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের ভোগান্তিতে পড়তে হয়নি। কারণ, এদিন সব স্কুলে থাকে সাপ্তাহিক ছুটি। একই অবস্থা চাকরিজীবীদেরও, বেশিরভাগ অফিসে এদিন সাপ্তাহিক ছুটি থাকে।


বিমানবন্দরে উড়োজাহাজ চলাচল নির্বিঘ্ন ছিল, যদিও কিছু ছোট ও রুটিন রি-অ্যাডজাস্টমেন্ট করতে হয়েছে। তবে সবচাইতে দুর্ভোগের শিকার হয়েছে বিভিন্ন নগরীর ভেতরে-বাইরের সড়ক পরিবহনব্যবস্থাকে। দাম্মাম ও আল-খোবার নগরীর নিচু এলাকায় বৃষ্টির পানি জমে গিয়ে যানবাহনের গতি থেমে যায় আর সৃষ্টি হয় ভয়াবহ যানজটের। উভয় নগরীর পৌর কর্তৃপক্ষ অবশ্য জমে থাকা পানি অপসারণে বিরামহীন চেষ্টা চালিয়ে যায়।


স্থানীয় লোকজন জানায়, বছরের এ সময়ে এখানে বৃষ্টিপাত একেবারেই স্বাভাবিক নয়। এখানে সাধারণত বৃষ্টি হতে দেখা যায় নভেম্বরের শেষ সপ্তাহে। আল-খোবার নগরীর বাসিন্দা আব্দুল্লাহ আল-আনযি বলেন, আমার জীবনে আমি বছরের এ সময়ে বৃষ্টি হতে দেখিনি।


একই কথা বলেন ব্যবসায়ী মোহাম্মদ সা'দ আল-দোসারি (৬৫)। তিনি বলেন, গত কয়েক দশকের মধ্যে বছরের এ সময়ে বৃষ্টি হওয়ার কথা আমার মনে পড়ে না।


প্রবল বৃষ্টি ও বজ্রপাতের কারণে দাম্মাম, আল-খোবার, জুবাইল ও আহসা নগরীর ব্যবসা-বাণিজ্যে স্থবিরতা নেমে আসে। সাধারণত সাপ্তাহিক ছুটির দিনগুলোতে প্রবাসী কর্মীরা বিভিন্ন মার্কেটে ভিড় জমায়। কিন্তু গত শনিবার তারা বা স্থানীয় লোকজন কেউই ঘরের বাইরে যাননি। বেচাকেনার তুঙ্গ মুহূর্তগুলোতেও (পিক আওয়ার) অনেক বড় ও জনবহুল শপিং ম্যল ছিল জনশূণ্য।


ইস্টার্ন প্রভিন্স ছাড়াও আগের দিন শুক্রবার সউদি আরবের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে। সূত্র : সউদি গেজেট


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com