খাসোগিকে জীবিত অবস্থায়ই টুকরো টুকরো করা হয়
প্রকাশ : ১৭ অক্টোবর ২০১৮, ১৫:৫৩
খাসোগিকে জীবিত অবস্থায়ই টুকরো টুকরো করা হয়
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী প্রখ্যাত সংবাদকর্মী এবং রাজনৈতিক বিশ্লেষক জামাল খাসোগিকে জীবিত অবস্থাতেই টুকরো টুকরো করে হত্যা করা হয়। সৌদি কনস্যুলেটের ভেতর প্রবেশের পর কনসাল জেনারেলের পড়ার টেবিলের ওপর যখন তার ওপর হামলা চালানো হয়, তারপর আরো সাত মিনিট পর্যন্ত তিনি জীবিত ছিলেন।


অ্যাপল ওয়াচের একটি অডিও রেকর্ডিংয়ের বরাতে বুধবার (১৭ অক্টোবর) এমন চমকপ্রদ এক তথ্য প্রকাশ করে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ডেইলি মেইল।


পরিচয় প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র সংবাদমাধ্যম দ্য ডেইলি মেইলকে জানায়, ওয়াশিংটন পোষ্টের সাংবাদিক খাসোগিকে সে সময় কোনো ধরনের জিজ্ঞাসাবাদ করা হয়নি। তাকে খুন করাই ছিল হত্যাকারীদের প্রধান উদ্দেশ্য আর তারা তাই করেছে।


সংবাদে আরো বলা হয়, গত ২ অক্টোবর ইস্তানবুলে অবস্থিত সৌদি কনস্যুলেটে প্রবেশের পর নির্মমভাবে হত্যা করা হয় সংবাদকর্মী খাসোগিকে। সে সময় তার হাতে অ্যাপল ওয়াচের রেকর্ডিংটি চালু ছিল। মৃত্যুকালীন সময় অ্যাপল ওয়াচের রেকর্ডকৃত কথোপকথন ইতোমধ্যে গোয়েন্দাদের হাতে এসে পৌঁছেছে।


সূত্রটি আরো জানায়, ঘটনার সময় খাসোগিকে টেনে হিঁচড়ে কনসাল জেনারেলের অফিস থেকে পাশের কক্ষের একটি টেবিলের কাছে নেয়া হয় এবং সেখানেই তাকে জীবিত অবস্থায় টুকরো টুকরো করে হত্যা করা হয়।


অ্যাপল ওয়াচের রেকর্ডকৃত সেই অডিও রেকর্ডে মৃত্যুকালে খাসোগির চিৎকার শোনা যায়। পরে তার চিৎকার বন্ধ করতে শরীরে চেতনা নাশক ওষুধের ইনজেকশন প্রয়োগ করা হয় এবং এর কিছুক্ষণ পরেই তিনি নীরব হয়ে যান।


এ বিষয়ে মঙ্গলবার (১৬ অক্টোবর) তুর্কি পুলিশ জানিয়েছিল, ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে খাসোগিকে হত্যা করা হয় এবং তাকে কেটে টুকরো টুকরো করা হয়। এ বিষয়ে তাদের কাছে যথেষ্ট তথ্যপ্রমাণও রয়েছে।


এদিকে একইদিন তুরস্কের একজন সরকারি কর্মকর্তা সংবাদমাধ্যম সিএনএনকে জানান, পুলিশ বিশ্বাস করে যে খাসোগিকে নির্মমভাবে টুকরো টুকরো করে হত্যা করা হয়েছে। এর আগে নিউইয়র্ক টাইমসও তাদের প্রতিবেদনে ঠিক এমন তথ্য প্রকাশ করেছে।


তুরস্কে অবস্থিত সৌদি কনস্যুলেট থেকে জামাল খোশেগির নিখোঁজ হওয়ার পর সবার সন্দেহের তীর সৌদি আরবের দিকেই। তুরস্ক বলছে, খাসোগিকে কনস্যুলেটের ভেতরেই হত্যা করার যথেষ্ট প্রমাণ তাদের হাতে আছে।


উল্লেখ্য, সৌদি কনস্যুলেটের ভেতরে খাসোগিকে হত্যার অভিযোগ বারংবার জোরালোভাবে প্রত্যাখ্যান করেছে সৌদি সরকার। যদিও আন্তর্জাতিক বেশ কিছু সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়- খাসোগিকে হত্যার বিষয়ে স্বীকারোক্তি দিতে একটি প্রতিবেদন প্রস্তুত করছে সৌদি প্রশাসন।


স্বীকারোক্তিমূলক সেই প্রতিবেদনে সৌদি আরব বলছে- ‘জিজ্ঞাসাবাদের সময় মৃত্যু হয়েছে ভিন্ন মতাবলম্বী সংবাদকর্মী জামাল খাসোগির।’


বিবার্তা/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com