ফ্লোরিডায় প্রলয়ঙ্করী হারিকেন মাইকেলের আঘাত
প্রকাশ : ১১ অক্টোবর ২০১৮, ১৩:০০
ফ্লোরিডায় প্রলয়ঙ্করী হারিকেন মাইকেলের আঘাত
আর্ন্তজাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উপকূলের বুধবার শক্তিশালী হারিকেন মাইকেলের আঘাতে দুইজন প্রাণ হারিয়েছে। এদের মধ্যে একটি শিশু রয়েছে।


ঝড়ের প্রভাবে ওই এলাকার বাড়িঘর ও রাস্তাঘাট বন্যার পানিতে প্লাবিত হয়েছে, গাছপালা ও বিদ্যুতের লাইন উপড়ে গেছে।


এর আগে হারিকেন মাইকেল মধ্য আমেরিকায় আঘাত হানে। এতে সেখানে ১৩ জন মারা গেছে। হন্ডুরাসে ছয়জন, নিকারাগুয়ায় চারজন ও এল সালভাদরে তিনজনের মৃত্যু হয়েছে।


ফ্লোরিডার কর্মকর্তারা বলেন, ঘন্টায় ১৫৫ মাইল বেগে চার মাত্রার ঝড়টি আঘাত হেনেছে। ফ্লোরিডার উত্তরাঞ্চলীয় পানহান্ডেল এলাকায় আঘাত হানা ঝড়টি একশ বছরের বেশি সময়ের মধ্যে সবচেয়ে শক্তিশালী।


আঘাত হানার পর স্থানীয় সময় সন্ধ্যা ৮টার দিকে মাইকেল দুর্বল হয়ে ক্যাটাগরি ১ এ পরিণত হলেও এটি বিপজ্জনক অবস্থায় রয়েছে। ঝড়টি ঘন্টায় ৯০ কিলোমিটার বেগে বয়ে যাচ্ছে।


জরুরি সংস্থা জানিয়েছে, ঝড়ে ফ্লোরিডা, আলাবামা ও জর্জিয়ায় প্রায় পাঁচ লাখ লোক বিদ্যুতহীন অবস্থায় রয়েছে।



ফ্লোরিড়া পুলিশ জানিয়েছে, গ্যাডসডেন কাউন্টিতে গাছচাপা পড়ে এক ব্যক্তি মারা গেছে। এছাড়া জর্জিয়ার সেমনোল কাউন্টি বাড়ির ওপর গাছ ভেঙে পড়লে এক শিশু মারা যায়।


ছবি ও ভিডিও চিত্রে দেখা গেছে, প্রায় ১ হাজার জনসংখ্যা অধ্যুষিত মেক্সিকো বিচে আঘাত হেনে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে। বাড়িঘর বন্যার পানিতে প্লাবিত হয়ে ভাসতে দেখা গেছে। কোনো কোনো বাড়ি ছাদ উড়ে গেছে ও ধসে পড়েছে। রাস্তাঘাটগুলো ভাসমান ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।


প্রায় তিন ঘন্টাব্যাপী ঝড়ো হাওয়া ও ভারী বর্ষণে পানামা সিটির পথঘাট দিয়ে চলাচল প্রায় অসম্ভব হয়ে পড়ে। গাছপালা, স্যাটেলাইট ডিশ ও ট্রাফিক লাইন রাস্তায় ইতস্তত পড়ে আছে।


হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ব্রিফিংকালে ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির (এফইএমএ) প্রধান ব্রুক লং বলেন, ১৮৫১ সালের পর ফ্লোরিডা পানহান্ডেলে আঘাত হানা মাইকেল সবচেয়ে ভয়াবহ ঝড়।



বুধবার রাতে পেন্সিলভেনিয়ায় এক সভায় ট্রাম্প এই ঝড়ে ক্ষতিগ্রস্তদের প্রতি গভীর সমবেদনা জানান ও তাদের জন্য প্রার্থনা করেন। শিগগিরই ফ্লোরিডা সফরে যাবেন বলে উল্লেখ করে ট্রাম্প বলেন, আমি খুব শিগগির ফ্লোরিডা যাব। আমি তাদের সমবেদনা জানাতে চাই।


ফ্লোরিডার প্রায় ৩ লাখ ৭০ হাজার বাসিন্দাকে নিরাপদ জায়গায় আশ্রয় নিতে নির্দেশ দিয়েছিল কর্তৃপক্ষ। তবে অনেকেই সতর্কতা মানেনি। সূত্র: এএফপি ও বিবিসি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com