দুই কোরিয়ার 'কুকুর কূটনীতি!
প্রকাশ : ০২ অক্টোবর ২০১৮, ১৭:১১
দুই কোরিয়ার 'কুকুর কূটনীতি!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দুই দেশের মধ্যেকার দূ্রত্ব কমাতে অভিনব উদ্যোগ বটে! দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি মুন জে-ইনকে একজোড়া কুকুর উপহার পাঠালেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।


পুংসান প্রজাতির কুকুর-দু'টি বর্তমানে দুই কোরিয়ার দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতির সাম্প্রতিকতম উদাহরণ। গত বৃহস্পতিবার এক বছর বয়সী কুকুর ছানাগুলো দক্ষিণ কোরিয়ায় পৌঁছায় বলে দক্ষিণ কোরীয় সরকারী সূত্রে জানা গিয়েছে। ‘পরিবর্তিত পরিস্থিতিতে মানিয়ে নেবার সুবিধার্থে' কুকুরগুলোর জন্য তিন কিলোগ্রাম ওজনের খাদ্যও পাঠানো হয়েছে।
কুকুর দুটির নাম সোংগাং ও গোমি। সোংগাং পু্রুষ, গোমি মেয়ে। সোংগাং ও গোমির সাথে রাষ্ট্রপতির প্রাসাদে থাকবে দক্ষিণ কোরীয় ‘ফার্স্ট ডগ' টোরি, যে কিনা এই প্রাসাদে আশ্রিত প্রথম কুকুর।


অক্টোবর মাসের শুরুতে রাষ্ট্রপতি মুন-এর পিয়ংইয়ং সফরকালে অভিনব এই উপহারের প্রস্তাব করেন কিম। পাশাপাশি রাজধানীতে বৈঠককালে একটি মিসাইল পরীক্ষার সাইট বন্ধ করতে এবং সিউল সফরেও রাজি হন তিনি। চলতি বছরে এই দুই নেতার মধ্যে সেটি ছিল তৃতীয় বৈঠক।


উত্তর কোরীয় নেতার পক্ষ থেকে দক্ষিণ কোরীয় নেতাকে জোড়া পুংসান কুকুর উপহার দেবার ঘটনা এটাই প্রথম নয়। এর আগে, ২০০০ সালে পিয়ংইয়ংয়ে এক শীর্ষ সম্মেলনের পর কিম জং উনের পিতা কিম জং ইল দক্ষিণ কোরিয়ার সে সময়ের রাষ্ট্রপতি কিম দাই-জুংকে এমনই দুটি পুংসান কুকুর পাঠিয়েছিলেন। ২১টি ছানা জন্ম দেয়ার পর ২০১৩ সালে কুকুর দুটি প্রাকৃতিক কারণে মারা যায়। দুই কোরিয়ার জন্য যদিও এই কৌশল নতুন কিছু নয়, কিন্তু ভবিষ্যৎ আন্তঃকোরিয়া দ্বিপাক্ষিক সম্পর্ক বিষয়ে অনেক সম্ভাবনার জানান দেয় এই ‘কুকুর কূটনীতি'। সূত্র : এএফপি/রয়টার্স


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com