ট্রাম্পকে চ্যালেঞ্জ করলেন এরদোগান
প্রকাশ : ১৮ আগস্ট ২০১৮, ২২:১৮
ট্রাম্পকে চ্যালেঞ্জ করলেন এরদোগান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দুই দেশের মধ্যে চলমান উত্তেজনার মধ্যে এবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে চ্যালেঞ্জ করলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।


শনিবার তুরস্কের রাজধানী আঙ্কারায় অনুষ্ঠিত ক্ষমতাসীন দল একেপার্টির কংগ্রেসে বক্তব্য দেয়ার সময় এরদোগান এ চ্যালেঞ্জ জানান।


বক্তব্য দেয়ার সময় এরদোগান যুক্তরাষ্ট্রের তুরস্কবিরোধী কার্যক্রমের সমালোচনা করেন। এ সময় তুরস্ক কোনো দেশের কাছে আত্মসমর্পণ করবে না বলে মন্তব্য করেন এরদোগান।


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ্য করে এরদোগান বলেন, কেউ কেউ আমাদের অর্থনীতি, অবরোধ, মুদ্রামূল্য পতনসহ নানা হুমকি দিচ্ছে। কিন্তু আমরা আপনার খেলা দেখেছি এবং আমরা এই খেলাকে চ্যালেঞ্জ করছি।


উল্লেখ্য, তুরস্কে বসবাসরত খ্রিস্টান ধর্মযাজক এন্ড্রু ব্রানসনকে গ্রেফতার করা নিয়ে দুই দেশের বন্ধুত্বে ফাটল ধরে।


চলতি মাসের প্রথম সপ্তাহে তুরস্কের দুই মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর গত সপ্তাহে তুরস্কের দুটি পণ্যে যুক্তরাষ্ট্র দ্বিগুণ শুল্ক বৃদ্ধি করে।


এ ঘটনার পর তুরস্কের প্রেসিডেন্ট পাল্টা পদক্ষেপ নেন। তুরস্ক সরকার যুক্তরাষ্ট্রের গাড়ি, মাদক, তামাক, ইলেকট্রনিকস পণ্যে শুল্ক বৃদ্ধির ঘোষণা দেয়।


২০১৬ সালে প্রেসিডেন্ট এরদোগানকে ক্ষমতাচ্যুত করতে তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থান হয়। ওই অভ্যুত্থান প্রচেষ্টায় আমেরিকা জড়িত বলে সরাসরি অভিযোগ এনেছিল তুরস্ক সরকার।


অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগে যুক্তরাষ্ট্রের নাগরিক ব্রেনসনকে দেশটির পুলিশ গ্রেফতার করে। আদালত তার জামিন আবেদন মঞ্জুর না করে জেলহাজতে পাঠান এবং সর্বশেষ গৃহবন্দির আদেশ দিয়েছেন।


যুক্তরাষ্ট্রের আহ্বান সত্ত্বেও ব্রানসনের জামিন না দেয়ার প্রতিক্রিয়ায় চলতি মাসের প্রথম সপ্তাহে তুরস্কের দুই মন্ত্রীর ওপর অবরোধ আরোপ করেন ডোনাল্ড ট্রাম্প। সর্বশেষ গত সপ্তাহে তুরস্কের অ্যালোমিনিয়াম ও স্টিলপণ্যের ওপর শুল্ক বৃদ্ধির ঘোষণা দেন।


প্রেসিডেন্ট এরদোগান আমেরিকার এই পদক্ষেপকে তুরস্কের ওপর আক্রমণ বলে অভিহিত করেন।


বিবার্তা/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com