সাবেক ব্রিটিশ এমপি হচ্ছেন পাঞ্জাবের গভর্নর
প্রকাশ : ১০ আগস্ট ২০১৮, ২০:৩৩
সাবেক ব্রিটিশ এমপি হচ্ছেন পাঞ্জাবের গভর্নর
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানের সদ্যসমাপ্ত নির্বাচনে বিজয়ী দল পিটিআই শুক্রবার পাঞ্জাবের গভর্নর পদে দলের প্রার্থী হিসেবে সিনেটর চৌধুরী মুহাম্মদ সারোয়ার এবং জাতীয় পরিষদের স্পীকার পদে নবনির্বাচিত এমএনএ আসাদ কায়সারের নাম ঘোষণা করেছে।


দলের এক বৈঠকশেষে পিটিআই'র ভাইস প্রেসিডেন্ট শাহ মাহমুদ কোরেশী এক সংবাদ সম্মেলনে এ তথ্য প্রকাশ করেন।


চৌধুরী সারওয়ার এর আগেও পাঞ্জাবের গভর্নর ছিলেন আর আসাদ কায়সার ছিলেন খাইবার পাখতুনওয়া প্রাদেশিক পরিষদের স্পীকার।


সারওয়ার : ব্রিটিশ এমপি থেকে পাঞ্জাবের গভর্নর


পাঞ্জাবের গভর্নর পদে দলীয় প্রার্থী হিসেবে পিটিআই যার নাম ঘোষণা করেছে সেই সিনেটর চৌধুরী মুহাম্মদ সারোয়ার একসময় ব্রিটিশ পার্লামেন্টের একজন সদস্য ছিলেন। পরে দেশেই রাজনীতি করবেন বলে দেশে ফিরে আসেন।


সিনেটর সারোয়ারের জন্ম ও বেড়ে ওঠা দু'টোই পাকিস্তানে। সত্তরের দশকে তিনি স্কটল্যান্ড চলে যান এবং ব্যবসা শুরু করেন। ব্যবসায় সাফল্য অর্জনের পর তিনি সেখানে রাজনীতিতে যোগ দেন। ১৯৯৭ সালে তিনি গ্লাসগো গোভান এলাকা থেকে এমপি নির্বাচিত হন।


২০১৩ সালে দেশেই রাজনীতি করার ইচ্ছায় ব্রিটেন ছেড়ে দেশে চলে আসেন এবং নওয়াজ শরীফের পাকিস্তান মুসলিম লীগে (এন) যোগ দেন চৌধুরী সারওয়ার। ওই বছর অনুষ্ঠিত নির্বাচনে মুসলিম লীগ জয়ী হলে সারওয়ারকে পাঞ্জাব প্রদেশের গভর্নর নিযুক্ত করা হয়। কিন্তু ওই দায়িত্বে বসার অল্প দিনের মাথায় নিজ দলের সরকারের সাথেই তার খটমটি লেগে যায়। তিনি তখন গভর্নর পদ ছেড়ে দিয়ে ইমরান খানের দল পিটিআই-তে যোগ দেন।


কায়সার : শিক্ষাবিদ থেকে রাজনীতিতে


আসাদ কায়সার মূলত একজন শিক্ষাবিদ। তার রাজনীতিতে আগমন জামায়াতে ইসলামীর হাত ধরে। তবে ১৯৯৬ সালে ইমরান খান পিটিআই গঠন করলে তিনি তাতে যোগ দেন এবং ২০০৮ সালে দলের খাইবার পাখতুনওয়া প্রদেশ শাখার সভাপতি হন। ২০১৩ সালে দলের টিকেটে প্রথমবারের মতো প্রাদেশিক পরিষদের সদস্য (এমপিএ) নির্বাচিত হন। ওই সময় তিনি প্রদেশটির মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়েও শামিল হন, কিন্তু ভাগ্যে শিকে ছিঁড়ে পারভেজ খাটকের। তাকে বানানো হয় খাইবার পাখতুনওয়া প্রাদেশিক পরিষদের স্পীকার। সূত্র : ডন অনলাইন


বিবার্তা/হুমায়ুন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com