উ. কোরিয়ার ওপর চাপ অব্যাহত রাখার আহবান পম্পেওর
প্রকাশ : ০৪ আগস্ট ২০১৮, ১৬:১১
উ. কোরিয়ার ওপর চাপ অব্যাহত রাখার আহবান পম্পেওর
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও উত্তর কোরিয়ার ওপর চাপ বজায় রাখার আহবান জানিয়েছেন। পিয়ংইয়ং তাদের নিরস্ত্রীকরণের কাজ এগিয়ে নেয়ার ক্ষেত্রে ধীরে চল নীতি অনুসরণ করছে বলে ক্রমেই উদ্বেগ বৃদ্ধি পাওয়ায় এ আহবান জানানো হলো।


সিঙ্গাপুরে শনিবার নিরাপত্তা ফোরামের গুরুত্বপূর্ণ বৈঠকের প্রাক্কালে পম্পেও উত্তর কোরিয়ার বিরুদ্ধে কূটনৈতিক ও অর্থনৈতিক চাপ বজায় রাখার আহবান জানান।


আসিয়ান আঞ্চলিক ফোরামের এ বৈঠকে অংশ নিতে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হোও বর্তমানে সিঙ্গাপুরে রয়েছেন। শনিবার সন্ধ্যার দিকে বৈঠকটি অনুষ্ঠিত হচ্ছে। তবে পম্পেও বলেন, এ সম্মেলনের ফাঁকে এখন পর্যন্ত তার সঙ্গে রি ইয়ং হোওর সাক্ষাত হয়নি।


উল্লেখ্য, গত জুনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে যুগান্তকারী সম্মেলনে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করতে একটি অস্পষ্ট প্রতিশ্রুতি পত্র স্বাক্ষর করেন।


এ সম্মেলনের পর দেশটির নিরস্ত্রীকরণ কাজের অগ্রগতি তেমন আশাব্যঞ্জক না হলেও পিয়ংইয়ং তাদের রকেট তৈরির কাজ অব্যাহত রেখেছে বলে বিভিন্ন খবরে ইঙ্গিত পাওয়া গেছে। আর এক্ষেত্রে উদ্বেগের কথা হচ্ছে কিছু সদস্য রাষ্ট্র উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘের আরোপ করা নিষেধাজ্ঞা শিথিল করছে। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com