নির্বাচনে হস্তক্ষেপের জন্য পুতিন দায়ী: ট্রাম্প
প্রকাশ : ১৯ জুলাই ২০১৮, ১২:৫৬
নির্বাচনে হস্তক্ষেপের জন্য পুতিন দায়ী: ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ব্যক্তিগতভাবে দায়ী বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


এর মাত্র দুদিন আগে তিনি ২০১৬ সালে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়টি নাকচ করে দেন।


ফিনল্যান্ডের হেলসিংকিতে রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে সোমবার একান্তে বৈঠকের পর দেশে ফিরে বুধবার সিবিএস নিউজকে দেয়া এক সাক্ষাতকারে ট্রাম্প এ কথা বলেন।


তিনি বলেছেন, তিনি পুতিনকে দোষারোপ করবেন কারণ তিনি রাশিয়ার নেতা।


ট্রাম্প সাক্ষাতকারে বলেন, তিনি রাশিয়ার প্রধান একারণে আমি তাকে দায়ী করবো, দেশে যা ঘটছে তার জন্য ঠিক যেমন আমি নিজেকে দায়ী মনে করি। তেমনি অবশ্যই একটি দেশের নেতা হিসেবে আপনি তাকেও দায়ী করবেন, অবশ্যই।


হেলসিঙ্কিতে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া কোনো হস্তক্ষেপ করেনি বলে পুতিন যে মন্তব্য করেন ট্রাম্প তা মেনে নেয়ায় ওয়াশিংটনে সমালোচনার ঝড় উঠে এবং মার্কিন গোয়েন্দা প্রধান এ ব্যাপারে ভিন্ন মতপোষণ করে বিবৃতি দেন।


তবে মঙ্গলবার ট্রাম্প তার আগের অবস্থান থেকে সরে এসে যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের ব্যাপারে মার্কিন গোয়েন্দাদের দেয়া প্রতিবেদনকে সমর্থন জানান। এরপর ট্রাম্প বুধবার পুতিনকে দায়ী করে এ মন্তব্য করলেন।


এদিকে এফবিআইয়ের পরিচালক ক্রিস্টোফার রে বুধবার বলেছেন, নির্বাচনে মস্কোর হস্তক্ষেপের বিষয়ে মার্কিন গোয়েন্দা সংস্থার অভিমত হচ্ছে রাশিয়া ২০১৬ সালে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের নির্বাচনে অনাধিকার চর্চা করেছে।


হেলসিঙ্কিতে বৈঠকে ট্রাম্পের কাছে বিষয়টি নিয়ে পুতিনের অস্বীকার করার ব্যাপারে জানতে চাইলে রে বলেন, তিনি (পুতিন) তার অবস্থান থেকে তার অভিমত ব্যক্ত করেছেন। তবে তিনি যাই বলুক না কেন, এ ব্যাপারে গোয়েন্দা সংস্থা তাদের মূল্যায়নে আগের অবস্থানেই রয়েছে। এক্ষেত্রে আমার অভিমতের কোনো পরিবর্তন নেই।


তিনি বলেন, এ ব্যাপারে আমাদের মূল্যায়ন হচ্ছে রাশিয়া যুক্তরাষ্ট্রের গত নির্বাচনে নানাভাবে হস্তক্ষেপ করার চেষ্টা করে এবং এখনো তারা যুক্তরাষ্ট্রের ওপর প্রভাব খাটানোর বিভিন্ন নেতিবাচক কাজ অব্যাহত রেখেছে। তাদের এসব কাজের লক্ষ্য হচ্ছে যুক্তরাষ্ট্রে বিভক্তি সৃষ্টি করে দেশের ক্ষতি করা। সূত্র: এএফপি ও রয়টার্স


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com