কারাগারে কেমন আছেন নওয়াজ শরীফ
প্রকাশ : ১৭ জুলাই ২০১৮, ১৮:১৮
কারাগারে কেমন আছেন নওয়াজ শরীফ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ কেমন আছেন রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে?


দেশটির তত্ত্বাবধায়ক সরকার বলছে, আইন অনুযায়ী তাকে প্রাপ্য সব সুযোগ-সুবিধাই দেয়া হয়েছে। কিন্তু নওয়াজ শরীফের ছোট ভাই, পাঞ্জাব প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী শাহবাজ শরীফ বলছেন ভিন্ন কথা। তিনি কারাগারে সাবেক প্রধানমন্ত্রীকে উন্নত সুযোগ-সুবিধা প্রদানের দাবি জানিয়ে সোমবার চিঠি লিখেছেন তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী বিচারপতি নাসিরুল মুলক এবং পাঞ্জাবের তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী হাসান আসকারি রিজভীর কাছে। এ চিঠিতেই ফুটে উঠেছে রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ কেমন আছেন - তার একটি চিত্র।



শাহবাজ শরীফ তাঁর চিঠিতে লিখেছেন, পরিবারের অন্য সদস্যদের নিয়ে আমি কারাগারে নওয়াজ শরীফকে দেখতে গিয়ে দেখেছি, সেখানে তাঁকে যে পরিবেশে রাখা হয়েছে তা অত্যন্ত বেদনাদায়ক এবং তাঁর স্বাস্থ্য ও সার্বিক অবস্থার জন্য ক্ষতিকর। মেঝেতে একটি ম্যাট্রেস পেতে তাঁর বিছানা করা হয়েছে। ওয়াশরুমটি পরিচ্ছন্ন নয়। ওই কামরায় কোনো এয়ারকন্ডিশনার নেই। এমনকি তাঁকে পড়ার জন্য কোনো পত্রিকাও দেয়া হয় না। সেখানে কোনো অ্যাটেনডেন্ট নেই। মেডিক্যাল চেক-আপ সুবিধা যা আছে, তা যথেষ্ট নয়।


তিনি আরো লিখেছেন, নওয়াজ শরীফ হার্ট ও ডায়াবেটিসের রোগী। তাকে নিয়মিত ওষুধ খেতে হয় এবং প্রায়ই ডাক্তারের কাছে যেতে হয়। তাই তাঁর ব্যক্তিগত চিকিৎসক, যিনি তাঁর শারীরিক অবস্থার খুটিনাটি অবগত, তাকেই প্রতিদিন দু'বেলা তাঁকে (নওয়াজ) দেখতে দেয়ার অনুমতি দেয়া হোক।
শাহবাজ শরীফ দুঃখ করে বলেন, নওয়াজ শরীফ তিনবারের প্রধানমন্ত্রী, তাঁর সাথে এমন ''নোংরা আচরণ'' করা হচ্ছে। এটা মেনে নেয়া যায় না। একজন সাবেক প্রধানমন্ত্রী হিসেবে যেসব সুবিধা তাঁর পাওয়ার কথা, সেগুলো অবিলম্বে তাঁকে দেয়া হোক।


এর আগে পাঞ্জাবের স্বরাষ্ট্র দফতর জানিয়েছিল যে কারাগারে নওয়াজ শরীফ ও তার জামাতা অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন সফদরকে তাদের আবেদনক্রমে আদিয়ালা কারাগারে ''বেটার ক্লাস'' অর্থাৎ ''বি ক্লাস'' ক্যাটাগরি দেয়া হয়েছে। এ ক্যাটাগরির বন্দীরা একটি ম্যাট্রেস, ছোট একটি টেবিল ও চেয়ার, সিলিং ফ্যান, একটি ২১ ইঞ্চি টিভি ও একটি পত্রিকা পাবেন।


তবে নওয়াজতনয়া মরিয়ম এসব সুবিধা নিতে অস্বীকার করেছেন। তিনি লিখিতভাবে জানিয়েছেন যে কারাসুপার তাঁকে সুবিধাগুলো দেয়ার প্রস্তাব দিয়েছিলেন কিন্তু তিনি তা নিতে চাননি। মরিয়ম জানান কারো চাপে নয়, আপন ইচ্ছায় তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন। সূত্র : ডন অনলাইন


বিবার্তা/হুমায়ুন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com