যেভাবে সম্ভব হলো উজ্জ্বল উদ্ধার
প্রকাশ : ১০ জুলাই ২০১৮, ২১:২১
যেভাবে সম্ভব হলো উজ্জ্বল উদ্ধার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সারা বিশ্বকে স্বস্তি দিয়ে অবশেষে গুহার অন্ধকার থেকে জীবনের আলোয় বেরিয়ে এলো থাইল্যান্ডের ১২ কিশোর ফুটবলার আর তাদের কোচ।


কিন্তু কিভাবে এ অবিশ্বাস্য উদ্ধার সম্ভব হলো?
প্রায় ১৬ দিন আগে থাইল্যান্ডের উত্তরের প্রদেশ চিয়াং রাইয়ের ওই গুহাতে প্রবেশের পর আটকা পড়ে গিয়েছিল কিশোর ফুটবল দলটি। তখন বলা হয়েছিল, তাদের উদ্ধারে দু'মাস সময় লাগতে পারে।


২৩ জুন থাম লুয়াং গুহায় প্রবেশ করে কিশোর ফুটবল দলটি। গুহার মুখে ফেলে যায় তাদের সাইকেল, ব্যাগ ও জুতা। তাদের কারও একজনের জন্মদিন উদযাপন করতেই তারা সেখানে প্রবেশ করে।


কিন্তু সেখানে তাদের জন্য অপেক্ষা করছিল এক ভয়ংকর বাস্তবতা। তারা গুহায় ঢোকার পর গুহার বাইরে মুষলধারে বৃষ্টি শুরু হয় আর এতে গুহার ভেতরে পানি বাড়তে থাকে। পানি বাড়তে বাড়তে এক পর্যায়ে বন্ধ হয়ে যায় 'টি-জংশন' নামে পরিচিত বিপজ্জনক স্থানটি। বাইরে বেরুনোর পথও হারিয়ে ফেলে তারা। এদিকে পুলিশে খবর যায় যে একদল কিশোর ফুটবলার ও তাদের কোচ হারিয়ে গেছে। খবর পেয়েই খোঁজে নেমে পড়ে পুলিশ প্রশাসন।


দুই দিন পর সন্দেহ থেকেই গুহায় কিছুদূর প্রবেশ করেই তাদের পরিত্যক্ত সাইকেল-জুতা ও ব্যাগ দেখতে পায় পুলিশ। তবে গুহার সামনে এগিয়ে গেলে জানা যায়, গুহার মুখ পানিতে নিমজ্জিত। গুহায় প্রবেশের পর ভারী বৃষ্টির কারণে জলপ্রবাহ বেড়ে গিয়ে প্রবেশমুখ বন্ধ হয়ে যাওয়ায় তারা আটকে পড়ে কিশোররা। এরই মধ্যে উদ্ধার টিমও হাজির হয়।


তারপরের ১৬ দিনের ইতিহাস তো সবার জানা।


বিবার্তা/হুমায়ুন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com