কানাডায় দাবদাহে মৃতের সংখ্যা বেড়ে ৭০
প্রকাশ : ১০ জুলাই ২০১৮, ১৬:০৬
কানাডায় দাবদাহে মৃতের সংখ্যা বেড়ে ৭০
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

কানাডার পূর্বাঞ্চলীয় রাজ্য কুইবেকে প্রচণ্ড দাবদাহে মৃতের সংখ্যা বেড়ে ৭০ জনে দাঁড়িয়েছে। সোমবার কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। খবর এএফপি’র।


রাজ্যের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, মন্ট্রিলে নতুন করে ৩৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর আগে দাবদাহে ৫৪ জনের মৃত্যুর খবর জানানো হয়েছিলো।


দাবদাহে সবচেয়ে বেশি হুমকিতে রয়েছে শিশু ও বয়স্ক ব্যক্তিরা। গবাদিপশুরও ব্যাপক ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।


চলতি মাসের শুরু থেকে পুরো দেশেই দাবদাহ শুরু হয়। সবচেয়ে বেশি খারাপ অবস্থা কুইবেক প্রদেশে। ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার সঙ্গে সঙ্গে আর্দ্রতা অনেক বেশি থাকায় জনগণের নাভিশ্বাস ওঠার উপক্রম হয়েছে। বাতাসে অতিরিক্ত জলীয় বাষ্পের কারণে তাপমাত্রা বেশি অনুভূত হচ্ছে।


বছরের এই সময়ে মন্ট্রিলে সাধারণত তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে। কর্মকর্তারা বলছেন, এই প্রদেশে গত কয়েক দশকের মধ্যে এমন বিরূপ আবহাওয়া দেখা যায়নি। গরমের ক্ষতিকর প্রভাব কাটাতে মানুষকে বেশি পরিমাণে পানি পানের ও সূর্যের তাপ এড়িয়ে ছায়ায় থাকার পরামর্শ দেয়া হচ্ছে।



জুলাইয়ের প্রথমদিক থেকে কানাডার পূর্বাঞ্চলের উপরদিয়ে তাপপ্রবাহ বয়ে গেলেও কেবল কুইবেকে তাপমাত্রা বৃদ্ধিজনিত কারণে মৃতের সংখ্যা অনেক বেড়ে গেছে। এর আগে ২০১০ সালে মন্ট্রিল অঞ্চলে প্রচণ্ড দাবদাহে প্রায় ১০০ জন মারা যান।


সূত্র: বাসস


বিবার্তা/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com