প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনে বিজয়ী এরদোগান
প্রকাশ : ২৫ জুন ২০১৮, ০৯:৪৫
প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনে বিজয়ী এরদোগান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তুরস্কের প্রথমদফা প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির নেতা রিসেপ তায়েপ এরদোগান নির্বাচিত হয়েছেন। রবিবার একই দিনে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয় তুরস্কে।


দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলু বলেছে, ৯৯ শতাংশ ভোট গণনার পর দেখা গেছে এরদোগান ৫৩ শতাংশ ভোট পেয়েছেন। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মুহাররম ইনজে পেয়েছেন ৩১ শতাংশ ভোট।


তুরস্কের নির্বাচন পদ্ধতি অনুযায়ী এরদোগান যদি সার্বিকভাবে ৫০ শতাংশের বেশি ভোট পান, তাহলে তাকে বিজয়ী ঘোষণা করা হবে এবং দ্বিতীয় দফা নির্বাচনের আর প্রয়োজন হবে না।


তুরস্কের প্রধান নির্বাচন কমিশনার সাদি গাভেন বলেছেন, প্রেসিডেন্ট গণনাকৃত ভোটে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন। তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কিছু বলেননি।



রাজধানী আঙ্কারায় ৬৪ বছর বয়সী প্রেসিডেন্টের দলের কার্যালয়ে বারান্দা থেকে স্থানীয় সময় রবিবার দিবাগত রাত ৩টায় দেয়া বিজয় ভাষণে এরদোগান বলেন, এই নির্বাচনে আমার আট কোটি ১০ লাখ নাগরিকের প্রত্যেকেই বিজয়ী।


সবশেষ ফলাফল অনুযায়ী পার্লামেন্ট নির্বাচনেও এরদোগানের ক্ষমতাসীন দল একে পার্টির নেতৃত্বাধীন জোট পিপলস অ্যালায়েন্স এগিয়ে আছে।


পার্লামেন্টের ভোটের ৯৯ শতাংশ গণনা হয়েছে। তার মধ্যে একে পার্টি ৪২ শতাংশ এবং তার জোট দল ১১ শতাংশ ভোট পেয়েছে। অপরদিকে মুহাররম ইনজের সমর্থক প্রধান বিরোধীদল সিইচপি ২৩ শতাংশ ভোট পেয়েছে।


আনাদোলু বলেছে, এবার নির্বাচনে ভোট দিয়েছেন ৮৭ শতাংশ ভোটার।


দেশটির সংসদে নেতৃত্ব দিতে যে কোনো জোট কিংবা দলকে ৬০০ আসনের মধ্যে ৩০০ আসন গঠন করতে হবে। আর প্রেসিডেন্ট হতে হলে মোট প্রাপ্ত ভোটের ৫০ শতাংশের বেশি পেতে হবে।


এরদোগান প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন। তুরস্কের সংবিধানে তিনি যে পরিবর্তন এনেছেন তাতে প্রেসিডেন্টকে নতুন ও ব্যাপক ক্ষমতা দেয়া হয়েছে। তিনি ২০১৪ সালে প্রেসিডেন্ট হবার আগে ১১ বছর প্রধানমন্ত্রী ছিলেন।


তুরস্কে ২০১৬ সালে তার বিরুদ্ধে এক ব্যর্থ অভ্যুত্থানের পর থেকে দেশটিতে জরুরি অবস্থা চলছে। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com