ইমরান-জারদারি-মরিয়ম : কার কত সম্পদ
প্রকাশ : ২১ জুন ২০১৮, ১৮:৪৪
ইমরান-জারদারি-মরিয়ম : কার কত সম্পদ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানের শীর্ষ রাজনৈতিক নেতাদের কার কত সম্পদ, তার বিবরণ প্রকাশ করা হয়েছে। আসন্ন সাধারণ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের সময় তারা নিজ নিজ সম্পদের এ বিবরণ দেন।


ইমরান খান


প্রকাশিত বিবরণ অনুযায়ী সাবেক ক্রিকেটতারকা ও বর্তমানে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের চেয়ারপারসন ইমরান খানের রয়েছে ১৬৮ একর আবাদী জমি, যা থেকে তিনি তার আয় দেখিয়েছেন ২.৩৬ মিলিয়ন রূপি। এছাড়া তিনি বেতন বাবদ গ্রহণ করেন ১৮০,০৯৯১ রূপি। অবিশ্বাস্য মনে হলেও তার কোনো ব্যক্তিগত গাড়ি বা স্বর্ণালঙ্কার নেই। তার আয়কর বিবরণী অনুযায়ী কৃষি, বেতন, পেনশন ও ব্যাঙ্কে সঞ্চিত অর্থের মুনাফা বাবদ তার বার্ষিক আয় ৪.৭৭৬ মিলিয়ন রূপি। গত বছর তিনি আয়কর দিয়েছেন ১০,৩৭৩৬ রূপি। ২০১৫ সাল থেকে ২০১৮ সালের মধ্যে তিনি ২৮ বার বিদেশ সফর করেছেন, যার বেশিরভাগেরই খরচ অন্য কেউ বহন করেছেন। ইমরান খান তার ওপর নির্ভরশীল হিসেবে দেখিয়েছেন তার স্ত্রী বুশরা বিবি ও দু' সন্তানকে, যাদের কোনো সম্পদ নেই।


ইমরান খানের যে আসবাবপত্র ও অন্যান্য অস্থাবর সম্পদ আছে তার দাম ০.৫ মিলিয়ন রূপি। তার পালিত প্রাণীদের দাম ০.২ মিলিয়ন রূপি। ইসলামাবাদে তার দু'টি ফরেইন কারেন্সি অ্যাকাউন্ট আছে। এর একটিতে ৩৭,৮৭৬০ রূপি এবং অপরটিতে ১,৪৭০ রূপি আছে। বিদেশে তার কোনো ব্যবসা বা সম্পদ নেই, তবে লাহোর ও ইসলামাবাদসহ পাকিস্তানের বিভিন্ন স্থানে তার ১৪টি সম্পদ আছে। ইমরান খান এসব সম্পদকে ''উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত'' হিসেবে দেখিয়েছেন।


আসিফ আলী জারদারি


পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) কো-চেয়ারম্যান আসিফ আলী জারদারির রয়েছে ছয়টি বুলেটপ্রুফ গাড়ি, কয়েক হাজার একর আবাদী জমি এবং দুবাইয়ে সম্পত্তি।


মনোনয়নপত্রের সাথে সংযুক্ত কাগজপত্র অনুযায়ী জারদারি ভালোবাসেন অস্ত্র, অশ্ব ও গৃহপালিত প্রাণী এবং এসবের জন্য প্রচুর খরচ করেন। তার রয়েছে সংযুক্ত আরব আমীরাতের (ইউএই) ওয়ার্ক পারমিট। পাকিস্তানেও এক ডজনের বেশি বাড়ির মালিক তিনি। এছাড়া তার মরহুমা পত্নী বেনজির ভুট্টোর পাঁচটি বাড়ির ওয়ারিশ তিনি।


দুবাইয়ের আলসাফা এলাকায় একটি প্লট আছে জারদারির, যা তিনি ১০ কোটি রূপি দিয়ে কিনেছিলেন। প্রদত্ত বিবরণ অনুযায়ী জারদারির মোট সম্পদের আর্থিক মূল্য ৭৫৮.৬ মিলিয়ন রূপি, যার একাংশের মালিক তার ছেলে বিলাওয়াল জারদারি।


আসিফ আলী জারদারির রয়েছে তিনটি টয়োটা ল্যান্ড ক্রুজার, দু'টি বিএমডাব্লিউ ও একটি টয়োটা লেক্সাস গাড়ি। এর সবই বুলেটপ্রুফ। তার যেসব ঘোড়া ও অন্যান্য গৃহপালিত প্রাণী আছে, সেগুলোর দাম নয় কোটি রূপি। এছাড়া তার আছে এক কোটি ৬০ লাখ রূপি দামের অস্ত্রশস্ত্র।


আবাসন ব্যবসায় জারদারির বিনিয়োগ ১২.৯ মিলিয়ন রূপি। দেশে তার বিভিন্ন ব্যবসা থাকলেও বিদেশে কোনো ব্যবসা নেই। মনোনয়নপত্র আখিলের সময় তার হাতে নগদ ছিল ২০ কোটি ৯০ লাখ রূপি এবং দু'টি ব্যাঙ্কে জমা ছিল প্রায় নয় কোটি রূপি।


এছাড়াও বিভিন্ন স্থানে কোটি কোটি রূপি দামের বাড়ি, বাংলো এবং সাড়ে সাত হাজার একর কৃষিজমি রয়েছে জারদারির, যা থেকে তার আয় ১১৪.০৮৫ মিলিয়ন রূপি।


বিলাওয়াল জারদারি


পিতা আসিফ জারদারির চাইতেও বেশি সম্পদের মালিক তার ছেলে, পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) কো-চেয়ারম্যান বিলাওয়াল জারদারি। তার সম্পদের আর্থিক মূল্য ১৫০ কোটি রূপি। তবে এসব সম্পদের বেশিরভাগই তিনি পেয়েছেন পিতা আসিফ জারদারি, মাতা বেনজির ভুট্টো, দাদা জুলফিকার আলী ভুট্টো ও নানা হাকিম আলী জারদারির কাছ থেকে।


পাকিস্তানের বাইরে দু'ডজনের বেশি সম্পত্তি আছে বিলাওয়ালের। মনোনয়নপত্র দাখিলের সময় তার হাতে নগদ ছিল পাঁচ কোটি রূপি এবং ব্যাঙ্কে প্রায় ১৪ কোটি রূপি। ক্লিফটন করাচিতে বিলাওয়াল হাউসের মালিক তিনি। দুবাইয়ে তার ভিলা আছে। দেশে আছে ২০টি আবাসিক, বাণিজ্যিক ও কৃষি সম্পদ। আছে অনেক ব্যবসা প্রতিষ্ঠানের শেয়ার। দুবাই ও ব্রিটেনে ২২টি ব্যবসায় তার বিনিয়োগ আছে। অস্ত্র ও অন্যান্য ব্যবহার্য সামগ্রী আছে ৩০ লাখ রূপি দামের।


মরিয়ম নওয়াজ


পাকিস্তান মুসলিম লীগ নেত্রী, সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের কন্যা মরিয়ম নওয়াজও বিপুল ভূসম্পত্তির মালিক। এছাড়া অনেকগুলো ব্যবসা প্রতিষ্ঠানে তার বিপুল বিনিয়োগ আছে। তবে তার ৭০ লাখ রূপি ব্যাঙ্কঋণও আছে। ভাই হাসান নওয়াজের কাছেও মরিয়ম প্রায় ২৯ কোটি রূপি ঋণী।
মরিয়ম নওয়াজের আছে ১৭ লাখ রূপির স্বর্ণালঙ্কার। গত তিন বছরে বিদেশ সফর খাতে তার ব্যয় হয়েছে ৬৪ লাখ রূপি। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com