ইসরাইলের বিরুদ্ধে গাজাবাসীর ‘বেলুন যুদ্ধ’
প্রকাশ : ১৪ জুন ২০১৮, ১৭:১৫
ইসরাইলের বিরুদ্ধে গাজাবাসীর ‘বেলুন যুদ্ধ’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

অবরুদ্ধ গাজার অধিবাসীরা এবার দখলদার ইসরাইলের বিরুদ্ধে অভিনব এক যুদ্ধ শুরু করেছে, যাকে বলা যায় ‘বেলুন যুদ্ধ’। এ ‘যুদ্ধ’ সম্বন্ধে ফিলিস্তিনে ইসরাইলি সামরিক তৎপরতা সমন্বয়কারী কামিল আবু রুকুন বলেন, গাজার বিক্ষোভকারীরা বেলুনে হিলিয়াম গ্যাস ভরে সেগুলো সীমান্তের ওপাড়ে পাঠাচ্ছে এবং এর ফলে ইসরাইলের বিভিন্ন স্থানে আগুন ধরে যাচ্ছে।


গাজাবাসীর নতুন ধরনের এ যুদ্ধের মুখে পড়ে রীতিমতো বিব্রত ইসরাইল। ইসরাইলের যুদ্ধমন্ত্রী এভিগডোর লিবারম্যান অনন্যোপায় হয়ে ‘গাজায় চিকিৎসার কাজে ব্যবহৃত হিলিয়াম গ্যাস সরবরাহ কমিয়ে দেয়ার’ নির্দেশ দিয়েছেন। গাজা থেকে ইসরাইলে বেলুন উড়ে যাওয়া চলতে থাকলে হিলিয়াম গ্যাসের সরবরাহ পুরোপুরি বন্ধ করারও হুমকি দিয়েছেন মন্ত্রীমশাই।


এর আগে গাজা থেকে উড়ে যাওয়া ঘুড়ি নিয়েও উদ্বেগ প্রকাশ করেন ইসরাইলি নেতারা। দখলদার ইসরাইলের ‘জিয়ুস হাউস’ পার্টির নেতা ও সংসদ সদস্য মোটি ইউগেভ এমনও বলেছেন, গাজা থেকে উড়ে আসা প্রতিটি ঘুড়ির বদলে একেকজন হামাস নেতাকে হত্যা করতে হবে।


উল্লেখ্য, গাজার নিরস্ত্র ফিলিস্তিনিরা নিজ ভূমিতে প্রত্যাবর্তনের অধিকার দাবিতে গত ৩০ মার্চ থেকে বিক্ষোভ করে আসছেন।


এ সময় তারা ঘুড়ি ও হিলিয়াম বেলুন উড়িয়ে প্রতিবাদ জানাচ্ছেন। তারা ঘুড়ির লম্বা লেজে আগুন লাগিয়ে সেগুলো উড়িয়ে দিচ্ছেন। আবার কখনো কখনো বেলুনের নিচে মলোটোভ ককটেল ঝুলিয়ে দিচ্ছেন। এসব ঘুড়ি ও বেলুন কখনো কখনো সীমান্ত দেয়ালের ওপারে ইসরাইল অধিকৃত এলাকায় গিয়ে পড়ছে।


গত ৩০ জুন থেকে শুরু হওয়া বিক্ষোভে ইসরাইলি হামলায় এ পর্যন্ত ১২০ জনের বেশি ফিলিস্তিনি মৃত্যুবরণ করেছেন। আহত হয়েছেন অন্তত ১৩ হাজার ফিলিস্তিনি। সূত্র : পার্সটুডে


বিবার্তা/হুমায়ুন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com