ট্রাম্প ও কিমের ঐতিহাসিক বৈঠক চলছে
প্রকাশ : ১২ জুন ২০১৮, ০৯:২২
ট্রাম্প ও কিমের ঐতিহাসিক বৈঠক চলছে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

করমর্দনের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের ঐতিহাসিক বৈঠক শুরু হয়েছে।


সিঙ্গাপুরের স্যান্টোসা দ্বীপের হোটেল দ্য ক্যাপেলোতে স্থানীয় সময় মঙ্গলবার ৯টায় এই বৈঠক শুরু হয় এবং ধারণা করা হচ্ছে তা সাড়ে ১১টা পর্যন্ত চলবে।


উত্তর কোরিয়ার নেতা ও কোনো মার্কিন প্রেসিডেন্টর মধ্যে এটি প্রথম বৈঠক। শীর্ষ বৈঠকটির লক্ষ্য হবে ওয়াশিংটন ও পিয়ংইয়ং’এর মধ্যে সামরিক উত্তেজনা কমিয়ে আনা এবং উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র কর্মসূচির একটা সম্ভাব্য সমাপ্তি নিয়ে আলোচনা করা।


ঐতিহাসিক এই বৈঠকের আগে ট্রাম্প ও কিম একান্তে বৈঠক করেন। এই বৈঠক চলে অন্তত ৪৮ মিনিট। এ বিষয়ে ট্রাম্প বলেন, খুবই ভাল বৈঠক হয়েছে এবং তার ও কিমের মধ্যে ‘চমৎকার একটি সম্পর্ক’ রয়েছে।


এরপর এই দুই নেতা দুই পক্ষের প্রধান উপদেষ্টাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দেন। বৈঠকে বসার পর কিম বলেন, অসহযোগিতাপূর্ণ অতীতকে পেছনে ফেলে আমরা শান্তি স্থাপনে সক্ষম হবো বলে আশা করছি।


অপরদিকে ট্রাম্প বলেন, আমরা সফল হবো।


বৈঠকে যুক্তরাষ্ট্রের পক্ষে উপস্থিত আছেন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও, জাতীয় নিরাপত্তা উপদেষ্টার জন বোলটন ও চিফ অব স্টাফ জন কেলি।


উত্তর কোরিয়ার পক্ষে উপস্থিত আছেন পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং-হো ও কিমের ডান হাত বলে পরিচিত কিম ইয়ং-চোল।


ঐতিহাসিক এই বৈঠক শুরু হয় ট্রাম্প ও কিমের করমর্দনের মধ্য দিয়ে। তখন এই দুই নেতার ছবি তোলার সময় ট্রাম্প বলেন, কোনো সন্দেহ নেই যে আমাদের মধ্যে একটি অসাধারণ সম্পর্ক রয়েছে।


অপরদিকে কিম বলেন, আজ এখানে আসার পথ সহজ ছিল না। আমাদের পূর্বধারণা ও প্রথা আমাদের অগ্রগতিতে বাধা হিসেবে কাজ করেছে। তবে এই সব বাধা কাটিয়ে উঠে আজ আমরা এখানে।


এরপর তারা একান্ত বৈঠকে বসেন এবং সেখানে শুধু তাদের অনুবাদক ছিলেন।


এদিকে ট্রাম্প-কিম বৈঠক আয়োজনে মূল ভূমিকা রেখেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন। তিনি আশা প্রকাশ করেছেন এই বৈঠক সফল হবে। মুন মঙ্গলবার সকালে বলেছেন, এই বৈঠক নিয়ে তিনি রাতে ঘুমাতে পারেননি। তিনি আশা করেন, ট্রাম্প ও কিমের বৈঠকের মধ্য দিয়ে পরমাণু নিরস্ত্রীকরণ, শান্তি এবং দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে একটি নতুন সম্পর্কের মধ্য দিয়ে একটি নতুন যুগের সূচনা করবে।


দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহ্যাপ বলেছে, ট্রাম্প-কিমের বৈঠকটি দেখতে মুন ও মন্ত্রিসভার সদস্যরা তাদের সাপ্তাহিক মিটিং দেরিতে শুরু করেন। সূত্র: আল জাজিরা ও বিবিসি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com