মঙ্গলবার সকালে ট্রাম্প-কিমের ঐতিহাসিক বৈঠক
প্রকাশ : ১১ জুন ২০১৮, ২২:২২
মঙ্গলবার সকালে ট্রাম্প-কিমের ঐতিহাসিক বৈঠক
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের ঐতিহাসিক বৈঠক অনুষ্ঠিত হবে মঙ্গলবার। শেষ পর্যন্ত সবকিছু ঠিক থাকলে বাংলাদেশ সময় সকাল ১১টায় সিঙ্গাপুরের সানতোসা দ্বীপে বহুল কাঙ্ক্ষিত এই বৈঠক হবে।


বৈঠকে যোগ দিতে দু'নেতাই এখন সিঙ্গাপুরে। বিরল এ বৈঠকের সংবাদ সংগ্রহ করতে দেশটিতে অবস্থান করছেন বিশ্বের বিভিন্ন দেশের প্রায় আড়াই হাজার সাংবাদিক।


আলোচিত এই বৈঠক শেষে মার্কিন প্রেসিডেন্ট ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সংবাদ সম্মেলনে অংশ নেবেন বলে জানা গেছে।


সোমবার সিঙ্গাপুরে এক সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, “আমরা অনুমান করছি, তারা এমনকি আমাদের আশার চাইতেও দ্রুত গতিতে একটি যুক্তিসংগত সামাধানে পৌঁছাবেন। এ সম্মেলন আমাদের সম্পর্কের গতিপথ পরিবর্তনের এবং কোরীয় উপদ্বীপে শান্তি ও সমৃদ্ধি ফিরিয়ে আনার একটি অভূতপূর্ব সুযোগ।”



তবে এ বৈঠকে বড় ধরনের সাফল্য পাওয়ার সম্ভাবনা খুব কম- এমন মন্তব্য করে তিনি বলেন, “ভবিষ্যতে আমাদের যে কঠোর পথে চলতে হবে তার একটি কাঠামো এই সম্মেলনে নির্ধারিত হবে।”


বৈঠকে উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণের বিনিময়ে অর্থনৈতিক সহায়তার ব্যাপারে আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। বৈঠকের সফলতা ও ব্যর্থতার সম্ভাবনা আর শঙ্কা নিয়ে তৈরি হয়েছে নানা জল্পনা আর কল্পনা। গণমাধ্যমগুলোতে প্রকাশিত হচ্ছে এ নিয়ে নানা ধরনের বিশেষ আলোচনা।



সানতোসা দ্বীপের এই হোটেলে অনুষ্ঠিত হবে ট্রাম্প ও কিমের ঐতিহাসিক বৈঠক


উল্লেখ্য, সিঙ্গাপুরে পৌঁছেই দুনেতাই দেশটির প্রধানমন্ত্রী লি সিয়েন লুং-এর সাথে পৃথক বঠৈক করেছেন। মঙ্গলবার বৈঠক ও বাকি কার্যসূচি শেষ করে রাতেই ট্রাম্প ও কিম নিজ সফরসঙ্গীদের নিয়ে স্বদেশের উদ্দেশ্যে সিঙ্গাপুর ছেড়ে যাবেন।


সূত্র : দ্য স্ট্রেইটস টাইমস, রয়টার্স, বিবিসি।


বিবার্তা/কামরুল


<<সিঙ্গাপুরে পৌঁছেছেন কিম, পথে ট্রাম্প

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com