ট্রাম্পের আচরণে ‘বিষণ্ণ’ ম্যার্কেল
প্রকাশ : ১১ জুন ২০১৮, ১৫:৫৫
ট্রাম্পের আচরণে ‘বিষণ্ণ’ ম্যার্কেল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

কানাডায় জি-সেভেন শীর্ষ সম্মেলন থেকে ফিরে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল তাঁর স্বভাবসিদ্ধ সংযম বজায় রেখেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে তাঁর ক্ষোভ চেপে রাখেননি। যৌথ ঘোষণাপত্রের প্রতি প্রথমে সম্মতি জানিয়েও তারপর আচমকা এক টুইট বার্তার মাধ্যমে সেটিকে নাকচ করে দিয়ে ট্রাম্প যে বেপরোয়া মনোভাবের পরিচয় দিয়েছেন, তার ফলে ম্যর্কেল বিষণ্ণ বোধ করছেন।


জার্মান টেলিভিশন নেটওয়ার্ক এআরডি-র এক সাক্ষাৎকার অনুষ্ঠানে ম্যার্কেল অবশ্য স্পষ্ট করে দিয়েছেন যে, ট্রাম্প বাকি বিশ্বের ওপর যে শাস্তিমূলক শুল্ক চাপিয়েছেন, কানাডা ও ইউরোপীয় ইউনিয়ন তার উচিত জবাব দেবে।


অ্যামেরিকা ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর বাড়তি শুল্ক চাপিয়ে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডাব্লিইউটিও) নিয়ম ভঙ্গ করেছে বলে মনে করেন ম্যার্কেল। তিনি বলেন, তবে ডাব্লিইউটিও-র নিয়মের কাঠামোর মধ্যেই ইইউ তার প্রতিক্রিয়া দেখাবে। গোটা প্রক্রিয়ায় ইইউ কানাডা ও জাপানের সঙ্গে সমন্বয় করে চলবে। তবে ইউরোপের কোনো নির্দিষ্ট পাল্টা পদক্ষেপ এখনো চূড়ান্ত হয়নি, এমনই ইঙ্গিত দিয়েছেন তিনি।


ইস্পাত ও অ্যালুমিনিয়ামের পর ট্রাম্প গাড়ি আমদানি্র ওপরও শুল্ক চাপানোর যে হুমকি দিয়েছেন, সে বিষয়ে জার্মানি তথা ইউরোপ আরও দুশ্চিন্তায় ভুগছে। এ প্রসঙ্গে ম্যার্কেল ইউরোপীয় ঐক্যের উপর জোর দিয়েছেন। তাঁর মতে, কোনো ইইউ সদস্য দেশ এককভাবে অ্যামেরিকা বা চীনের দিকে ঝুঁকে পড়লে আখেরে ইইউ দুর্বল হয়ে পড়বে। সাধারণ কৌশলগত নীতি ছাড়া ইইউ বর্তমান পরিস্থিতিতে শক্তিশালী থাকতে পারবে না।


এদিকে জি-সেভেন শীর্ষ সম্মেলনের চূড়ান্ত ঘোষণাপত্র থেকে অ্যামেরিকার প্রত্যাহারের জন্য কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে দায়ী করছে মার্কিন প্রশাসন। ''জাতীয় নিরাপত্তার দোহাই দিয়ে কানাডার ওপর শাস্তিমূলক শুল্ক চাপানোকে অপমানজনক'' বলে মন্তব্য করেছিলেন ট্রুডো। কানাডা থেকে বিমানে সিঙ্গাপুর যাবার সময় প্রেসিডেন্ট ট্রাম্পএক টুইট বার্তায় অত্যন্ত জোরালো ভাষায় তাঁকে আক্রমণ করে বলেন, ‘ট্রুডো পেছনে আমাদের ছুরি মেরেছেন’।


ফ্রান্সও ট্রাম্পের আচরণের সমালোচনা করেছে। প্রেসিডেন্টের দফতরের পক্ষ থেকে বলা হয়েছে যে, আন্তর্জাতিক সহযোগিতা ক্রোধ ও বেসামাল মন্তব্যের ওপর নির্ভর করতে পারে না। সূত্র ডয়চে ভেলে


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com