চীনে পুতিন-রুহানি’র বৈঠক
প্রকাশ : ০৯ জুন ২০১৮, ১৯:৩২
চীনে পুতিন-রুহানি’র বৈঠক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে করেছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।


শনিবার চীনে সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনের অবকাশে এ দুই নেতা বৈঠকে মিলিত হন। দুই প্রেসিডেন্টই সব ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের ওপর গুরুত্বারোপ করেছেন।


এ সময় ইরানের প্রেসিডেন্ট বলেছেন, সব অঙ্গনেই দু’দেশের মধ্যে সম্পর্ক জোরদার হচ্ছে। জ্বালানি, প্রতিরক্ষা এবং ট্রানজিট ও কাস্পিয়ান সাগর ইস্যুতে দুই দেশ সহযোগিতা অব্যাহত রেখেছে। পুঁজি বিনিয়োগের জন্য রুশ কোম্পানিগুলোকে ইরান স্বাগত জানায় বলে তিনি উল্লেখ করেন।


পরমাণু সমঝোতা ইস্যুতে রাশিয়ার গুরুত্বপূর্ণ ভূমিকার প্রশংসা করে রুহানি বলেছেন, ইরান পরমাণু সমঝোতা বাস্তবায়ন করেছে। কিন্তু আমেরিকা বেআইনিভাবে এই সমঝোতা থেকে বেরিয়ে গেছে। অন্য পক্ষগুলো যাতে সমাঝোতা বাস্তবায়ন করে সে বিষয়ে রাশিয়ার ভূমিকা গুরুত্বপূর্ণ। রাশিয়া এবারের ফুটবল বিশ্বকাপ সাফল্যের সঙ্গে সম্পন্ন করতে সক্ষম হবে বলে তিনি আশা প্রকাশ করেন।


বৈঠকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ইরানের সঙ্গে সম্পর্ক অব্যাহত থাকবে। আর্থ-বাণিজ্যসহ সব ক্ষেত্রে সহযোগিতা আরো বৃদ্ধির সুযোগ রয়েছে বলে তিনি জানান।


পুতিন আবারো জোর দিয়ে বলেন, পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে আমেরিকা আইন লঙ্ঘন করেছে। পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী অন্য পক্ষগুলো যাতে তা মেনে চলে এবং ইরান যাতে তা থেকে লাভবান হতে পারে সে লক্ষ্যে রাশিয়া আলোচনা চালিয়ে যাবে বলেও জানান পুতিন।


বিবার্তা/তৌহিদ/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com