ভারতকে উপহার ফেরত নিতে বলেছে মালদ্বীপ
প্রকাশ : ০৬ জুন ২০১৮, ১৫:৫৮
ভারতকে উপহার ফেরত নিতে বলেছে মালদ্বীপ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মালদ্বীপ ন্যাশনাল ডিফেন্স ফোর্সকে (এমএনডিএফ) দু'টি হেলিকপ্টার উপহার দিয়েছিল ভারত। দেশটি এখন হেলিকপ্টারগুলো ফেরত নিতে বলছে ভারতকে। এজন্য তারা জুন মাস পর্যন্ত সময়সীমাও বেঁধে দিয়েছে।


হেলিকপ্টারগুলোর একটি আদ্দু অ্যাটলে (দ্বীপমালা) এবং আরেকটি লামু অ্যাটলে মোতায়েন করা আছে। প্রথমটি এপ্রিল এবং দ্বিতীয়টি মে মাসের মধ্যে ফিরিয়ে নিতে বলা হয় ভারতকে। এখন জুন মাসের মধ্যে ওগুলো নিয়ে যাওয়ার জন্য বলা হয়েছে ভারতকে। মালদ্বীপে ভারতীয় হাইকমিশনের একটি সূত্র খবরটির সত্যতা নিশ্চিত করেছে।


উপহার পাওয়া এ দু'টো ন্যাভাল হেলিকপ্টার একজন ভারতীয় ক্রু-ই চালাতেন আর ব্যবহার করতো মালদ্বীপ সেনাবাহিনী। প্রাথমিকভাবে এগুলো জরুরী রোগী পরিবহন এবং অনুসন্ধান ও উদ্ধারকাজে ব্যবহার করা হতো।


মালদ্বীপের একজন সরকারি কর্মকর্তা ''টাইমস অব ইন্ডিয়া''কে বলেন, লামু অ্যাটলে দ্বিতীয় হেলিকপ্টারটির অবস্থান খুবই তাৎপর্যপূর্ণ। কেননা চীন ওখানে একটি মেরিটাইম পোর্ট স্থাপনের প্রস্তাব দিয়েছে।


অজ্ঞাতপরিচয় ওই কর্মকর্তা আরো বলেন, এমনকি প্রথম হেলিকপ্টারটি যে অ্যাটলে মোতায়েন করা হয়েছে সেই আদ্দু অ্যাটলের অবস্থানও তাৎপর্যপূর্ণ। কেননা এটি নিরক্ষীয় চ্যানেলে অবস্থিত এবং দিয়েগো গার্সিয়ার কাছেই এর অবস্থান। মনে হয়, এ দু'টি কৌশলগত গুরুত্বপূর্ণ স্থানের একটিতেও ভারতের পায়ের ছাপ দেখতে চাইছে না মালদ্বীপ।


মালদ্বীপ ন্যাশনাল ডিফেন্স ফোর্স (এমএনডিএফ)-এর কাছে এ ব্যাপারে জানতে চাইলে তারা প্রতিরক্ষা মন্ত্রণালয়ে খোঁজ নিতে বলে। সেখানে গেলে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এ ব্যাপারে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানান। সূত্র : মালদ্বীপ ইনডিপেনডেন্ট


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com