ভারতে কৃষক ধর্মঘট, চ্যালেঞ্জে প্রধানমন্ত্রী
প্রকাশ : ০৫ জুন ২০১৮, ১৬:৫৮
ভারতে কৃষক ধর্মঘট, চ্যালেঞ্জে প্রধানমন্ত্রী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতে চলছে কৃষক ধর্মঘট। এতে দেশটির বড় বড় নগরে সব্জির সরবরাহ কমে গেছে। আর তাতেই দিল্লী ও মুম্বাইসহ সব বড় নগরে চড় চড় করে করে বেড়ে চলেছে সব্জির দাম।


সোমবার ছিল ১০দিনব্যাপী কৃষক ধর্মঘটের চতুর্থ দিন। ওইদিনই বিভিন্ন নগরে সব রকম সবজি কমপক্ষে ১০% বেশি দামে বিক্রি হতে দেখা গেছে।


বলা প্রয়োজন যে, বিভিন্ন দাবিতে ভারতের কৃষকরা গত শুক্রবার থেকে সারাদেশে ১০দিনব্যাপী ধর্মঘট শুরু করেছে। তাদের দাবির মধ্যে রয়েছে কৃষিঋণ মওকুফ এবং তাদের উৎপাদিত পণ্যের উচ্চমূল্য নির্ধারণ।


পল্লীবাসী কৃষকদের এ অসন্তোষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে। কেননা, ২০১৪ সালে নির্বাচনের আগে তিনিই অঙ্গীকার করেছিলেন যে পাঁচ বছরের মধ্যে তিনি কৃষকদের আয় দ্বিগুণ করে দেবেন। এখন যে আটটি রাজ্য থেকে বিভিন্ন নগরের বাজারে সবজি ও দুধ সরবরাহ বন্ধ রয়েছে, সেসব রাজ্যের বেশিরভাগেই ক্ষমতায় আছে মোদির দল বিজেপি।


পাঞ্জাবের এক কৃষক বলেন, আমরা ঠিক করেছি, দুধ ও সবজি বিক্রি করবো না। তাই এসব নিজ নিজ এলাকার গরীব ও অভাবী মানুষদের মাঝে বিলিয়ে দিচ্ছি। আমরা চাই, কৃষকদের দুঃখ-কষ্টকে সরকারের গোচরে আনতে। সরকার তো আমাদের কথা ভুলেই গেছে।


অল ইন্ডিয়া কিষাণ সভার রাজ্য সম্পাদক অজিত নাওয়াল বলেন, গত বছরও আমরা আন্দোলন করেছিলাম। সেসময় সরকার যেসব ওয়াদা করেছিল তা পূরণ করেনি। এখন তাই আন্দোলন ছাড়া আমাদের উপায় নেই। সূত্র : রয়টার্স


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com