বাংলাদেশ ভ্রমণে যুক্তরাষ্ট্রের সতর্কতা জারি
প্রকাশ : ০২ জুন ২০১৮, ২২:১৮
বাংলাদেশ ভ্রমণে যুক্তরাষ্ট্রের সতর্কতা জারি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

অপরাধ ও সন্ত্রাসবাদের কারণে বাংলাদেশে ভ্রমণে মার্কিন নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। ঢাকা ও পার্বত্য চট্টগ্রামসহ বাংলাদেশের দক্ষিণপূর্বাঞ্চলে ভ্রমণের বিষয়টি সতর্কতার সঙ্গে বিবেচনার পরামর্শ দিয়েছে মার্কিন সরকার।


শুক্রবার দেশটির পররাষ্ট্র দপ্তর থেকে তাদের নাগরিকদের প্রতি জারি করা অতিরিক্ত এই সতর্কতায় বলা হয়েছে, বেশ কয়েকটি সন্ত্রাসী সংগঠন বাংলাদেশে সম্ভাব্য হামলার পরিকল্পনা করে যাচ্ছে। তারা সামান্য বা কোনও হুমকি না দিয়েই পর্যটন এলাকা, যোগাযোগ কেন্দ্র, বাজার বা শপিংমল, রেস্টুরেন্ট, ধর্মীয় স্থাপনা ও স্থানীয় সরকারি অফিসগুলোতে হামলা চালাতে পারে বলে সতর্ক করা হয়েছে।


বিভিন্ন এলাকায় পুলিশের ব্যাপক উপস্থিতি থাকা স্বত্ত্বেও হামলার ঘটনা ঘটতে পারে বলেও আশঙ্কা ব্যক্ত করা হয়েছে। ঢাকায় অপরাধ প্রবণতা বেশি এবং রাতে অপরাধের মাত্রা বেড়ে যায়। বিশেষ করে চুরি, ডাকাতি, গাড়িচুরি, ধর্ষণ, হামলা ও ছিনতাইয়ের মত ঘটনা ঘটছে।


অপহরণ ও অন্যান্য নিরাপত্তাজনিত সমস্যার কথা উল্লেখ করে খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবান পার্বত্য জেলায় ভ্রমণ বিপজ্জনক বলে উল্লেখ করা হয়েছে। এসব স্থানে রাজনৈতিক বিক্ষোভ, অবরোধ ও সহিংস-সংঘর্ষের ঘটনা ঘটছে এবং তা অব্যাহত থাকতে পারে বলেও উল্লেখ করা হয়েছে। এই জেলাগুলোতে ভ্রমণ করতে হলে বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা কার্যালয়ের যথাযথ অনুমতি নিতে হবে।


উল্লেখ্য, এর আগেও ভ্রমণ সতর্কতায় বাংলাদেশকে লেভেল ২- তে রাখা হয়েছিল। এবারও আগের অবস্থানে রাখা হয়েছে। তবে সশস্ত্র ডাকাতি, হামলা ও ধর্ষণের মতো সহিংস অপরাধ ব্যাপক আকারে বেড়ে যাওয়ায় সতর্কতার মাত্রা আরও বাড়ানো হয়েছে।


বিবার্তা/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com