ইরানের পরমাণু সমঝোতায় রাশিয়ার অবস্থান জানালেন পুতিন
প্রকাশ : ২৬ মে ২০১৮, ১২:১৯
ইরানের পরমাণু সমঝোতায় রাশিয়ার অবস্থান জানালেন পুতিন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরান ও যুক্তরাষ্ট্র এখন পরমাণু ইস্যুতে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে।ইরানের পরমাণু সমঝোতা হতে যুক্তরাষ্ট্রের একতরফাভাবে বেরিয়ে যাওয়ার তীব্র সমালোচনার মুখে পড়েছে মার্কিন প্রশাসন। আর তারই জের ধরে এবার মুখ খুলল রাশিয়া।


শুক্রবার সেন্ট পিটার্সবার্গ আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামে যুক্তরাষ্ট্রকে লক্ষ্য করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, এ ধরনের পদক্ষেপ অগঠনমূলক এবং তা ‘বেদনাদায়ক’ পরিণতি বহন করবে।


তিনি বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ইরানের পরমাণু সমঝোতা অনুমোদন করার ফলে এটি একটি বহুমুখী আন্তর্জাতিক দলিলে পরিণত হয়েছে।


রাশিয়ার প্রেসিডেন্ট আরও বলেন, পরমাণু সমঝোতা নিয়ে সৃষ্ট সমস্যা সমাধানে সব পক্ষকে স্পষ্ট অবস্থান নিয়ে এগিয়ে আসতে হবে। কারণ এ ব্যাপারে মার্কিন সরকার অগঠনমূলক পদক্ষেপ নিয়েছে।


এ ব্যাপারে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে নিজের সাক্ষাৎ প্রসঙ্গেও কথা বলেন প্রেসিডেন্ট পুতিন। তিনি বলেন, পরমাণু সমঝোতার ব্যাপারে রাশিয়ার অবস্থান সুস্পষ্ট। এ সমঝোতাকে রক্ষা করতে হবে।


পুতিন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি চার বছর পর পর একজন নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হন। প্রতি চার বছর অন্তর যদি মার্কিন প্রেসিডেন্ট এভাবে অন্তত একটি করে আন্তর্জাতিক দলিল বাতিল করে দিতে থাকেন তাহলে সংকট ও উত্তেজনা বাড়তেই থাকবে।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com