এবার মার্কিন দূতকে বহিষ্কার করলো ভেনেজুয়েলা
প্রকাশ : ২৪ মে ২০১৮, ০৬:৫৩
এবার মার্কিন দূতকে বহিষ্কার করলো ভেনেজুয়েলা
ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

নতুন মার্কিন নিষেধাজ্ঞার বদলায় ভেনেজুয়েলা থেকে যুক্তরাষ্ট্রের দুই শীর্ষ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে। সামরিক ষড়যন্ত্রে লিপ্ত থাকার অভিযোগ এনে মার্কিন শার্জ দ্য অ্যাফেয়ার্স টড রবিনসন ও জ্যেষ্ঠ কূটনীতিক ব্রায়ান নারনজোকে ৪৮ ঘণ্টার মধ্যে ভেনেজুয়েলা ছাড়ার নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।


তবে বহিষ্কৃত দূতদের বিরুদ্ধে আনা অভিযোগ সম্পর্কে বিস্তারিত জানায়নি ভেনেজুয়েলা। অভিযোগে শুধু বলা হয়েছে, মার্কিন দূতাবাস দেশটির সামরিক, অর্থনৈতিক ও রাজনৈতিক বিষয়ে অনধিকার চর্চা করছে। দ্রুত এ সম্পর্কিত প্রমাণ হাজির করা হবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট মাদুরো।


দেশটির রাজধানী কারাকাসে নির্বাচন কমিশন অফিসে এক অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে মাদুরো বলেন, “ষড়যন্ত্র করে কিংবা নিষেধাজ্ঞা দিয়ে তোমরা ভেনেজুয়েলাকে ফিরে পাবে না।”


অন্যদিকে মার্কিন দুই শীর্ষ কূটনীতিকের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নয়ের্ত দুই দূতের ব্যাপারে ভেনেজুয়েলার প্রেসিডেন্টের করা অভিযোগকে ‘মিথ্যা’ আখ্যা দিয়ে তা প্রত্যাখ্যান করেছেন।


গত বছরের ডিসেম্বর থেকে ভেনেজুয়েলায় যুক্তরাষ্ট্রের শার্জ দ্য অ্যাফেয়ার্সের দায়িত্ব পালন করে আসছেন রবিনসন। মঙ্গলবার বিকালে ভেনেজুয়েলার পশ্চিমাঞ্চলীয় শহর মেরিদাতে এক অনুষ্ঠানে বক্তব্যও রেখেছিলেন তিনি।


প্রেসিডেন্ট নির্বাচনে ৬৮ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জেনেজুয়েলার প্রয়াত জনপ্রিয় প্রেসিডেন্ট উগো চাভেজের উত্তরসূরী মাদুরো। কিন্তু এই নির্বাচনে ‘গণতান্ত্রিক মানদণ্ড’ পূরণ করা হয়নি অভিযোগ করে নির্বাচন প্রক্রিয়া নিয়ে আপত্তি তুলেছে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ (ইইউ) অনেকগুলো লাতিন দেশ।


ভোটে কারচুপি হয়েছে বলে অভিযোগ করছেন বিরোধী দলগুলোও। দুই জনপ্রিয় বিরোধী প্রার্থীকে নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ না দেওয়ায় ৫৫ বছর বয়সী ইউনাইটেড সোশালিস্ট পার্টির নেতা মাদুরোর জন্য নির্বাচনে জয় পাওয়া সহজ হয়ে যায় বলে অভিমত পর্যবেক্ষকদের।


গত রবিবার ভেনেজুয়েলার বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনের পর দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। সোমবার নির্বাচনের ফল ঘোষণার পরপরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক নির্বাহী আদেশে ভেনেজুয়েলার রাষ্ট্রীয় সম্পদ বিক্রির সক্ষমতা সীমিত করতে নিষেধাজ্ঞা আরোপের নির্দেশ দেন।


এরই প্রতিক্রিয়ায় মাদুরো কারাকাসে যুক্তরাষ্ট্রের দুই শীর্ষ কূটনীতিককে দেশ ছাড়ার নির্দেশ দেন বলে জানিয়েছে রয়টার্স।


বিবার্তা/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com