রোজা নিষিদ্ধ, এবার মসজিদে পতাকা তোলার আদেশ
প্রকাশ : ২৩ মে ২০১৮, ১৬:১৩
রোজা নিষিদ্ধ, এবার মসজিদে পতাকা তোলার আদেশ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রোজা নিষিদ্ধ করার পর এবার দেশের সব মসজিদে প্রতিদিন জাতীয় পতাকা উত্তোলনের ফরমান জারি করেছে কম্যুনিস্ট চীন। ''মুসলমানদের মধ্যে দেশপ্রেমের চেতনা বৃদ্ধি করতে'' এটা নাকি খুবই দরকার।


চীন সরকার আদেশটি জারি করিয়েছে চায়না ইসলামিক অ্যাসোসিয়েশনের মাধ্যমে। এটি একটি সরকারি সংস্থা, যারা মসজিদের ইমাম নিয়োগ ও বরখাস্তের একচ্ছত্র ক্ষমতার অধিকারী। তাদের ওয়েবসাইটে গত শনিবার ফরমানটি প্রকাশ করা হয়। এতে বয়ান করা হয়, পতাকাটি মসজিদের উঠানের এমন জায়গায় স্থাপন করতে হবে, যাতে এটি সবার চোখে পড়ে।


এতে বলা হয়, এর মাধ্যমে জাতীয় ও নাগরিক আদর্শসমূহ আরো ভালোভাবে উপলব্ধি করা সম্ভব এবং সকল গোত্রের মুসলমানদের মাঝে দেশপ্রেমের চেতনা জোরদার হবে।


ওয়েবসাইটে বলা হয়, সকল মসজিদকে কম্যুনিস্ট পার্টির ''মূল সামাজিক মূল্যবোধসমূহ'' প্রকাশ্যে প্রদর্শন এবং মুসল্লীদের কাছে ধর্মের আলোকে এগুলোর যৌক্তিকতা তুলে ধরতে হবে, যাতে ''মানুষের হৃদয়ে তা গভীরভাবে প্রোথিত'' হয়ে যায়।


এর আগে কম্যুনিস্ট চীন তাদের ধর্ম বিষয়ক নীতিমালা সংশোধন করে, যা গত ফেব্রুয়ারি মাস থেকে কার্যকর হয়েছে। মানবাধিকার গ্রুপগুলো উদ্বেগ প্রকাশ করে বলেছে, এর মাধ্যমে চীনের সীমিত ধর্মীয় স্বাধীনতা আরো সংকুচিত হবে। কেননা, এতে ''অননুমোদিত ধর্মীয় কার্যক্রমের'' সাজা আরো বাড়ানো হয়েছে। একই সাথে ধর্মের ওপর সরকারের তদারকিও বৃদ্ধি করা হয়েছে। এভাবেই নাকি চীন ''চরমপন্থা ঠেকাবে''।


নীতিমালাটিতে বলা হয়েছে, মসজিদের সকল কর্মীকে চীনের সংবিধান ও সংশ্লিষ্ট আইনগুলো অধ্যয়ন করতে হবে, বিশেষ করে সংশোধিত ধর্ম বিষয়ক নীতিমালা অবশ্যই পড়া থাকতে হবে। তাদের চীনের ক্ল্যাসিক সাহিত্যও পড়তে হবে এবং চীনের ঐতিহ্যবাহী সংস্কৃতির ওপর কোর্সের আয়োজন করতে হবে। এছাড়া কেবল চীনা মুসলিম দরবেশদের সম্বন্ধেই পড়াতে হবে, বিদেশী কোনো দরবেশ নিয়ে আলোচনা করা যাবে না।


ওয়েবসাইটে বলা হয়, এসব কিছুর উদ্দেশ্য হলো, মসজিদ যেন শুধু নামাজের জায়গা না হয়ে বরং ''পার্টি ও দেশের আইন ও নীতিমালা শেখার একটা খাঁটি প্ল্যাটফর্মে'' পরিণত হয় এবং মুসলিমদের মধ্যে নিজেদেরকে ''চীনা'' মনে করার চেতনা জাগ্রত হয়। সূত্র : এএফপি


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com