বিপুল ভোটে জয়ী পুতিন
প্রকাশ : ১৯ মার্চ ২০১৮, ০৯:৫১
বিপুল ভোটে জয়ী পুতিন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আবারো ছয় বছরের জন্য রাশিয়ার নেতৃত্ব দেবেন ভ্লাদিমির পুতিন। দেশটিতে রবিবার অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে প্রত্যাশিত জয় পেয়েছেন তিনি।


রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশন বলেছে, প্রায় সব ভোটই গণনা করা হয়েছে এবং পুতিন নির্বাচনে ৭৬ শতাংশের বেশি ভোট পেয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে বিপুল ব্যবধানে জয় পেলেন পুতিন।


প্রোথমিক ফলাফল ঘোষণার পর মস্কোতে এক র‌্যালিতে পুতিন তার সমর্থকদের উদ্দেশে দেয়া ভাষণে বলেন, গত কয়েক বছরের অর্জনকে স্বীকৃতি দিয়েছে ভোটাররা।


২০২৪ সালের পর আরো ছয় বছর দেশের নেতৃত্ব দেবেন কিনা এমন প্রশ্নের উত্তরে পুতিন হেসে বলেন, আপনি যা বলেছেন তা বেশ মজার। আপনি কি মনে করেন আমার বয়স ১০০ বছর হওয়া পর্যন্ত ক্ষমতায় থাকব? না, থাকবো না।


শক্ত প্রতিদ্বন্দ্বী না থাকায় এ নির্বাচনে পুতিনের জয় প্রত্যাশিতই ছিল। ২০০০ সালের পর থেকেই প্রেসিডেন্ট অথবা প্রধানমন্ত্রী হিসেবে রাশিয়ার ক্ষমতার কেন্দ্রে আছেন তিনি।


এ বিজয়ের ফলে ২০২৪ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট থাকবেন পুতিন। তার এবারের নির্বাচনি স্লোগান ছিল ‘শক্তিমান প্রেসিডেন্ট, শক্তিশালী রাশিয়া’। পাশ্চাত্যের মোকাবিলায় রাশিয়ার প্রতিরক্ষা সক্ষমতা শক্তিশালী করার পাশাপাশি জনগণের জীবনমান উন্নয়ন করা।


এবারের নির্বাচনে পুতিনে ভোট বেড়েছে। এর আগে ২০১২ সালের নির্বাচনে ৬৪ শতাংশ ভোট পড়েছিল তার পক্ষে। পুতিনের নিকটতম প্রতিদ্বন্দ্বী কমিউনিস্ট প্রার্থী পাভেল গ্রুদিনিন পেয়েছেন প্রায় ১২ শতাংশ ভোট।


রাশিয়ার বিভিন্ন অঞ্চলে স্থানীয় সময় রবিবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয় এবং রাত ৮টা পর্যন্ত একটানা চলে। রাশিয়ার দূরপ্রাচ্যের এলাকাগুলোতে সবার আগে ভোটগ্রহণ শেষ হয়। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com