অস্ত্র আমদানিতে বিশ্বে দ্বিতীয় সউদি আরব
প্রকাশ : ১৩ মার্চ ২০১৮, ১৮:৩৪
অস্ত্র আমদানিতে বিশ্বে দ্বিতীয় সউদি আরব
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের সবচেয়ে বড় অস্ত্র আমদানিকারক হচ্ছে ভারত। বিশ্বে যত অস্ত্র বিক্রি হয় তার ১২ শতাংশের ক্রেতা ভারত। দেশটি সবচেয়ে বেশি অস্ত্র কেনে রাশিয়া থেকে, প্রায় ৬২ শতাংশ। যুক্তরাষ্ট্র থেকেও ভারতের অস্ত্র আমদানি প্রায় ছয় গুণ বেড়েছে। পাশাপাশি মধ্যপ্রাচ্যেও গত পাঁচ বছরে অস্ত্র আমদানি দ্বিগুণেরও বেশি বেড়েছে বলে জানিয়েছে সুইডেনভিত্তিক সংস্থা স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউট (সিপ্রি)। মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে এ ক্ষেত্রে সবচাইতে এগিয়ে আছে সৌদি আরব। দেশটির অস্ত্র আমদানি ২২৫ শতাংশ বেড়েছে বলে জানায় সংস্থাটি।


সোমবার প্রকাশিত সিপ্রির প্রতিবেদনে বলা হয়, ২০০৮-২০১২ সময়ের তুলনায় সৌদি আরব ২০১৩-১৭ মেয়াদে অস্ত্র কিনেছে ২২৫ শতাংশ বেশি।


সিপ্রির গবেষণা বলছে, সৌদি আরব বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অস্ত্র আমদানিকারক। গত সপ্তাহে দেশটি ব্রিটেন থেকে ৪৮টি অত্যাধুনিক ফাইটার জেট কেনার চুক্তি করেছে।


মানবাধিকার-কর্মীদের অভিযোগ, পশ্চিমা বিশ্বের কাছে থেকে কেনা অস্ত্র দিয়ে সৌদি আরব ইয়েমেনে নিরীহ মানুষ হত্যা করছে। এদিকে, চলতি বছরের শুরুতে জার্মান সরকার জানিয়েছে, তারা ইয়েমেন যুদ্ধে লিপ্ত কারও কাছে অস্ত্র বিক্রির অনুমোদন দেবে না।


উল্লেখ্য, জার্মানি বিশ্বের চতুর্থ সর্বাধিক অস্ত্র বিক্রেতা দেশ। গত পাঁচ বছরে জার্মানির অস্ত্র বিক্রি আগের পাঁচ বছরের তুলনায় ১৪ শতাংশ কমলেও মধ্যপ্রাচ্যে অস্ত্র বিক্রি বেড়েছে ১০৯ শতাংশ।


অন্যদিকে অস্ত্রবিক্রেতা হিসেবে এখনও শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। গত পাঁচ বছরে তাদের অস্ত্র বিক্রি বেড়েছে প্রায় ২৫ শতাংশ। এই পাঁচ বছরে সারা বিশ্বে বিক্রি হওয়া মোট অস্ত্রের এক-তৃতীয়াংশই বিক্রি করেছে যুক্তরাষ্ট্র। এছাড়া যুক্তরাষ্ট্রের মোট বিক্রি হওয়া অস্ত্রের অর্ধেকই গেছে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে। সিপ্রির কর্মকর্তা অডে ফ্লরান্ট বলছেন, ‘‘ওবামা প্রশাসনের সময় স্বাক্ষরিত চুক্তির আওতায় ২০১৩-১৭ মেয়াদে যে পরিমাণ অস্ত্র বিক্রি করা হয়েছে তা নব্বই দশকের শেষে যত অস্ত্র বিক্রি করা হয়েছিল, তার তুলনায় বেশি। এসব চুক্তি এবং ২০১৭ সালে আরও যত চুক্তি সই হয়েছে তাতে ধরে নেয়া যায়, আগামী কয়েক বছরেও যুক্তরাষ্ট্র অস্ত্র বিক্রির তালিকায় শীর্ষে থাকবে।'' সূত্র : ডয়চে ভেলে


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com