‘ত্রিভুবন এটিসির ভুল তথ্য দেয়া নতুন নয়’
প্রকাশ : ১৩ মার্চ ২০১৮, ১৬:৪৮
‘ত্রিভুবন এটিসির ভুল তথ্য দেয়া নতুন নয়’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিমান উঠা-নামার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে এয়ার ট্রাফিক কন্ট্রোলার (এটিসি)। আর নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোলারের ভুল বার্তা প্রেরণ একটি সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। সোমবার ইউএস বাংলার বিমান বিধ্বস্তে কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের এটিসির ভুল তথ্য প্রেরণের বিষয়টি ফের সামনে এসেছে। আর এসব নিয়ে অতীতে একাধিক প্রতিবেদন প্রকাশিত হয়েছিল।


বিমানের নিরাপদ অবতরণের জন্য গুরুত্বপূর্ণ হচ্ছে আবহাওয়া সংক্রান্ত তথ্য পাইলটকে দেয়া। আর এখানেই সবচেয়ে মারাত্মক ভুল করে নেপালের এয়ার ট্রাফিক কন্ট্রোল। তবেএটি স্বীকারকরেছে দেশটির এয়ার ট্রাফিক কন্ট্রোল। দুর্বল পরিকাঠামোই এর জন্য দায়ী। এমনই প্রতিবেদন প্রকাশিত হয়েছিল হিমালয়ান টাইমসে। ২০১৬ সালের ২৮ মার্চে প্রকাশিত ওই প্রতিবেদনটি প্রকাশিত হয়।


দেশটির জ্যেষ্ঠ এক পাইলটের সাক্ষাৎকার নিয়ে সেদিন এটিসির দুর্বলতা প্রকাশ করে দেয়া হয়। নাম প্রকাশে অনিচ্ছুক ওই পাইলট বলেন, এটিসি থেকে আমাকে বলা হলো বিমানবন্দর ৩ কিলোমিটার থেকে দৃশ্যমান। কিন্তু ডিপার্টমেন্ট অব হাইড্রোলজি অ্যান্ড মেটেরোলজি (ডিএইচএম) আপডেট দিচ্ছে ১.৫ কিলোমিটার পর্যন্ত দৃশ্যমান। আর বাস্তবতা হলো বিমানবন্দর পুরোটাই কুয়াশায় আচ্ছন্ন থাকতে দেখা যায়।


ওই পাইলট বলেন, এমন স্পর্শকাতর তথ্যে ভুল দেয়া দুর্ঘটনাকে আমন্ত্রণ করার সামিল। তিনি বলেন, যারা বোয়িং ৭৫৭-২০০ চালান তাদের জন্য প্রয়োজন কমপক্ষে ২.৮ কিলোমিটার ভিজিবিলিটি (দৃশ্যমান)। পাইলট শুধু ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের কথা বলেই থেমে থাকেননি। তিনি বলেন, নেপালের অন্য বিমানবন্দরেও চলছে একই অবস্থা। লুকলা ভিত্তিক তেনজিং হিলারি বিমানবন্দরে এটিসিও একই রকম ভুল করে থাকে।


ওই পাইলটের মতে ত্রিভুবন ও তেনজিং বিমানবন্দরে এটিসি সংক্রান্ত ঘাটতি মারাত্মক। বিষয়টি দেখভাল করার জন্যসিভিল অ্যাভিয়েশন অথরিটি অব নেপালের (সিএএএন)দৃষ্টি আকর্ষণ করেন তিনি।


এদিকে ডিএইচএম ডিরেক্টর জেনারেল ঋষি রাম শর্মা তাদের ঘাটতির কথা স্বীকার করে নেন। নিজেদের সম্পদের অপ্রতুলতার কথা তিনি বলেন। তারা উন্নত সেবা দেয়ার জন্য চেষ্টা করছেন বলে জানান। সূত্র : হিমালয়ান টাইমস


বিবার্তা/সুমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com