সিরিয়ায় অস্ত্রবিরতি: নিরাপত্তা পরিষদে সর্বসম্মত প্রস্তাব গৃহীত
প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ১১:৪৮
সিরিয়ায় অস্ত্রবিরতি: নিরাপত্তা পরিষদে সর্বসম্মত প্রস্তাব গৃহীত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিরিয়ায় দ্রুত ৩০ দিনের অস্ত্রবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সর্বসম্মতভাবে একটি প্রস্তাব গৃহীত হয়েছে। দেশটিতে গৃহযুদ্ধে আটকে পড়া বেসামরিক নাগরিকদের কাছে ত্রাণ ও চিকিৎসা সেবা পৌঁছে দিতে শনিবার রাতে এই প্রস্তাব অনুমোদন করা হয়েছে।


তবে এই অস্ত্রবিরতির কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠেছে। সিরিয়ার কয়েকটি বড় বিদ্রোহী গ্রুপ ও তাদের সহযোগীরা এই অস্ত্রবিরতির আওতায় পড়বে না। প্রস্তাবে বলা হয় ইসলামিক স্টেট (আইএস), আল কায়েদা ও নুসরা ফ্রন্টের বিরুদ্ধে অভিযান এই অস্ত্রবিরতির আওতায় পড়বে না।


এদিকে সিরিয়ার রাজধানী দামেস্কের উপকণ্ঠে বিদ্রোহী নিয়ন্ত্রিত সর্বশেষ এলাকা ইর্স্টান ঘৌটায় গত এক সপ্তাহ ধরে বিমান হামলা অব্যাহত রেখেছে সরকারি বাহিনী। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভোটের পরও ইর্স্টান ঘৌটায় বোমা হামলা অব্যাহত রয়েছে বলে মানবাধিকার কর্মীরা জানিয়েছেন।


বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাটিতে গত রবিবার থেকে সরকারি বাহিনীর অভিযানে পাঁচ শতাধিক লোক নিহত হয়েছে। এদের মধ্যে ১২৩ জন শিশু রয়েছে। এছাড়া দামেস্কে বিদ্রোহীদের হামলায় অন্তত ১৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছে।



শেষ মুহূর্তের আলোচনা এবং কয়েক দফা ভোটাভুটি পিছিয়ে দেয়ার পর শনিবার রাতে ১৫-০ ভোটে প্রস্তাবটি গৃহীত হয়।


নিরাপত্তা পরিষদে প্রস্তাবটি গৃহীত হওয়ার পর জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া এ সম্পর্কে বলেছেন, একটি প্রস্তাব পাস করে সিরিয়ার অভ্যন্তরীণ সংকটের সমাধান করা যাবে ভেবে থাকলে তা হবে শিশুসুলভ মানসিকতা।


তিনি বলেন, এই প্রস্তাবের প্রতি রাশিয়া সমর্থন দিয়েছে ঠিকই কিন্তু সিরিয়ায় যুদ্ধরত পক্ষগুলোর সমর্থন ছাড়া দেশটিতে অস্ত্রবিরতি বাস্তবায়ন করা সম্ভব নয়। তিনি পূর্ব ঘৌটার পরিস্থিতি নিয়ে অতিরঞ্জিত খবর প্রচারের জন্য পশ্চিমা সরকারগুলোর পাশাপাশি তাদের গণমাধ্যমকে দায়ী করেন।


এদিকে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি এই প্রস্তাবের ওপর ভোটাভুটিতে বাধা সৃষ্টি করার জন্য রাশিয়াকে অভিযুক্ত করেন।


দু’সপ্তাহ আগে নিরাপত্তা পরিষদের দুই অস্থায়ী সদস্য সুইডেন ও কুয়েতের পক্ষ থেকে সিরিয়ায় এক মাসের অস্ত্রবিরতির এই প্রস্তাব আনা হয়েছিল। সূত্র: বিবিসি ও আল জাজিরা


বিবার্তা/জাকিয়া


>>সিরিয়ায় অস্ত্রবিরতি: নিরাপত্তা পরিষদে ভোট শনিবার

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com