ভারত ও ইরান ৯ চুক্তি স্বাক্ষর
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:২২
ভারত ও ইরান ৯ চুক্তি স্বাক্ষর
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারত ও ইরানের সঙ্গে ৯টি চুক্তি স্বাক্ষর হয়েছে। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তিন দিনের জন্য ভারত সফরে এলে এসব চুক্তি হয়।


চুক্তিগুলোর মধ্যে রয়েছে দুই দেশের মধ্যে দ্বৈত রাজস্ব বন্ধ, অপরাধী বিনিময়, ভিসা উদারীকরণ, কৃষি সহযোগিতা, বন্দর ইজারা, ওষুধ ইত্যাদি। এছাড়া নিরাপত্তা, জ্বালানি ও বাণিজ্য সংক্রান্ত বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষর হয়েছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাবিশ কুমার এক টুইট বার্তায় এসব কথা বলেন।


চুক্তি স্বাক্ষরের আগে ইরানের প্রেসিডেন্টকে রাষ্ট্রপতি ভবনে নিয়ে যাওয়া হয়। সেখানে তাকে অভিনন্দন ও স্বাগতম জানান ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। এরপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করেন ইরানের প্রেসিডেন্ট।


নরেন্দ্র মোদী বলেন, ভারত ইরানের সঙ্গে বাণিজ্য ও যোগাযোগ বৃদ্ধি করতে চায়। দুই দেশের সাংস্কৃতিক বন্ধনকে আরো শক্তিশালী করতে চান তিনি। ইরানের প্রেসিডেন্ট নরেন্দ্র মোদীকে ফার্সি ভাষায় লেখা মহাভারতের কপি ও অ্যানিমেটেড কালিলা ওয়া ডেমনা উপহার দেন। পরে দুই নেতা একটি যৌথ সংবাদ সম্মেলন করেন।যেখানে দুই নেতা সন্ত্রাসবাদ, মাদক পাচার মতো বিষয়গুলোর বিরুদ্ধে তাদের কঠোর অবস্থানের কথা জানান।


ভারতকে ইরানের চাবাহার বন্দর ব্যবহার করতে দেয়া মোদী ইরানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।


প্রসঙ্গত, আফগানিস্তানে স্থলপথে ভারতীয় পণ্য পাঠাতে বাধা ছিল পাকিস্তান। ইরান ভারতের জন্য দেশটির চাবাহার বন্দর খুলে দেয়ায় এই সমস্যার সমাধান হয়। এখন থেকে চাবাহার বন্দর দিয়ে ভারত আফগানিস্তানে সড়ক পথে পণ্য রফতানি করতে পারবে।


ইরানের প্রেসিডেন্ট রুহানি বলেন, আঞ্চলিক দ্বন্দ্ব সংঘাত টেবিলে বসে নিষ্পত্তি করতে হবে। এতে কূটনীতির বিকল্প কিছু নেই। ইরান সন্ত্রাসবাদ ও চরমপন্থাবাদের বিরুদ্ধে কাজ করতে দৃঢ় ও প্রতিজ্ঞাবদ্ধ।


সূত্র : জিনিউজ,এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া


বিবার্তা/সুমন/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com