ক্ষমতা ছাড়তে হচ্ছে জুমাকে
প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:৪৩
ক্ষমতা ছাড়তে হচ্ছে জুমাকে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ আফ্রিকায় ক্ষমতা থেকে সরে যেতে হচ্ছে প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে। মঙ্গলবার প্রেসিডেন্ট জুমাকে পদত্যাগ করতে বলেছে তার দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)। এর আগে এ নিয়ে ধোঁয়াশা চলছিল। এবার আনুষ্ঠানিকভাবে জুমাকে পদত্যাগ করতে বলেন এএনসির সেক্রেটারি জেনারেল।


পার্টির ইচ্ছা মেনে নিয়েছেন জুমা। তবে তিনি আগামী ৩ থেকে ৬ মাসের মধ্যে ক্ষমতা ছাড়বেন বলে জানিয়েছেন। এর আগে জুমার পদত্যাগ নিয়ে এএনসিতে দীর্ঘ বৈঠক হয়। জুমার বিরুদ্ধে দুর্নীতির একাধিক অভিযোগ ওঠায় তাকে পদত্যাগ করতে হচ্ছে।


২০০৯ সালে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট নির্বাচিত হন জুমা। ২০১৭ সালের ডিসেম্বরে জুমার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আসতে শুরু করে। তখন থেকেই তার ওপর পদত্যাগের চাপ আসে। জুমার বিরুদ্ধে বিদেশে অর্থ পাচার, অস্ত্র কেনাবেচায় কেলেঙ্কারি, রাষ্ট্রের অর্থ ব্যক্তিগত খাতে ব্যয় করার অভিযোগ আছে। দুর্নীতির সব অভিযোগ অস্বীকার করেছেন জুমা। ভারতীয় ধনী ব্যবসায়ী পরিবার গুপ্তাদের সঙ্গে তার সম্পর্ক সন্দেহের চোখে দেখা হয়। দক্ষিণ আফ্রিকার সরকারের ওপর গুপ্তাদের প্রভাব আছে বলে মনে করেন অনেকে।


এদিকে জুমার স্থলে এএনসি নিজেদের নেতা নির্বাচিত করেছে। তিনি হচ্ছে সিরিল রামাফোসা। তার হাতে ক্ষমতা তুলে দিতে চাইছে এএনসির আইনপ্রণেতারা।


প্রসঙ্গত, ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ আদালত জুমার বিরুদ্ধে সংবিধান লঙ্ঘনের অভিযোগে রুল জারি করে। রাষ্ট্রের অর্থ ব্যক্তিগত খাতে ব্যয় করে তা সরকারি কোষাগারে ফিরিয়ে না দেয়ায় আদালত এই রুল জারি করেছিল।


২০১৭ সালে সুপ্রিম কোর্ট জুমার বিরুদ্ধে ১৮টি দুর্নীতির অভিযোগে বিচার করার আদেশ দেয়। এসব অভিযোগের মধ্যে প্রতারণা, অর্থপাচার, অস্ত্র চুক্তি রয়েছে। সূত্র : বিবিসি


বিবার্তা/সুমন


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com