ভারতের শীর্ষ তিন ধনী ও গরিব মুখ্যমন্ত্রী
প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:৪৩
ভারতের শীর্ষ তিন ধনী ও গরিব মুখ্যমন্ত্রী
উপরে বা থেকে ধনী মুখ্যমন্ত্রী চন্দ্র বাবু নাইডু, পেমা খান্ডু, আমরিন্দার সিং, নিচে গরীব মুখ্যমন্ত্রী বা থেকে মানিক সরকার, মমতা বন্দোপাধ্যায়, মেহবুবা মুফতি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারত স্বাধীন হবার পর দেশটির জনগণ জানতে পারেনি নেতা মন্ত্রীদের সম্পদের হিসাব। সময় এক রকম যায় না। নির্বাচনী আইন সংশোধনের কারণে এখন নেতা মন্ত্রীদের এমনকি বিচারপতিদেরও সম্পদের হিসাব দিতে হয়। তবে তা এখনো বাধ্যতামূলক হয়নি সবার ক্ষেত্রে।


সম্প্রতি ভারতের অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্ম নামের সংগঠন। বিভিন্ন প্রদেশের মুখ্যমন্ত্রীদের সম্পদের হিসাব দিয়েছেন। এতে দেখা যাচ্ছে ভারতের শীর্ষ ধনী মুখ্যমন্ত্রীদের তালিকায় আছেন তিনজন। এক নম্বরে আছেন অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্র বাবু নাইডু। তার সম্পদের পরিমাণ ১৭৭ কোটি রুপি। দ্বিতীয় ধনী অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খান্ডু। তার সম্পদের পরিমাণ ১২৯ কোটি রুপি। তৃতীয় স্থানে আছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী আমরিন্দার সিং। তার সম্পদের পরিমাণ ৪৮ কোটি রুপি।


ধনীদের পাশাপাশি শীর্ষ গরিবদের সম্পদ প্রকাশ করা হয়েছে। গরীব তালিকার শীর্ষে আছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার। তার সম্পদের পরিমাণ মাত্র ২৬ লাখ রুপি। এরপর দ্বিতীয় স্থানে আছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম। তার সম্পদের পরিমাণ মাত্র ৩০ লাখ রুপি। এরপর জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। তার সম্পদের পরিমাণ মাত্র ৫৫ লাখ রুপি।


সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে গড় হিসাব করলে সম্পদের পরিমাণ দাঁড়ায় ১৬.৮ কোটি। সূত্র : জিনিউজ


বিবার্তা/সুমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com