প্রবাসী হটাতে গিয়ে অর্থনীতির পায়ে কুড়াল !
প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:১২
প্রবাসী হটাতে গিয়ে অর্থনীতির পায়ে কুড়াল !
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সউদি আরবে গত মঙ্গলবার প্রবাসী শ্রমিক নিয়োগ ইস্যুতে আরো একটি আইন জারি হয়েছে। আর আইনটি খোদ রাজতান্ত্রিক দেশটিতেই তীব্র সমালোচনার মুখে পড়েছে।


নতুন আইনটি প্রস্তাব করেছে সউদি আরবের শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, কোনো প্রতিষ্ঠানে যদি প্রবাসী কর্মীর সংখ্যা দেশীয় কর্মীর সংখ্যাকে ছাড়িয়ে যায় তাহলে ওই সংস্থাকে প্রত্যেক প্রবাসী বাবদ সরকারকে মাসিক ৪০০ রিয়াল দিতে হবে। আর যদি প্রবাসী ও দেশী কর্মীর সংখ্যা সমান হয় তাহলে দিতে হবে ৩০০ রিয়াল করে।


আইনটি জারির পর থেকে দেশটিতে তীব্র বিতর্ক শুরু হয়েছে। ছোট ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানের মালিকরা বলছেন যে এটি তাদের মাথায় বজ্রপাততুল্য। তাদের সাফ কথা এই যে, এ ব্যবস্থা বহাল থাকলে ব্যবসা বন্ধ করে দেয়া ছাড়া আর কোনো পথ খোলা নেই।


মাঝারি আয়ের একজন ব্যবসায়ী ''সউদি গেজেট''কে বলেন, প্রবাসী কর্মী খাটালে ওদের যেমন লাভ, তেমনি আমাদেরও লাভ। কিন্তু নতুন ব্যবস্থায় প্রবাসীরা আমাদের জন্য বোঝা হয়ে উঠবে।


একজন ক্ষুদ্র ব্যবসায়ী বলেন, প্রবাসী কর্মী রাখায় আমাকে প্রতি মাসে সরকারকে ৯,০০০ রিয়াল দিতে হবে। আমি তো মাসে অত মুনাফাও করি না।


অপর এক ব্যবসায়ী জানান যে তাঁকে ইতিমধ্যেই ১৫,৯০০ রিয়াল দিতে হয়েছে। প্রতি মাসে এত পরিমাণ অতিরিক্ত ব্যয় করে ব্যবসা চালানো সম্ভব নয়। কাজেই তিনি এখন প্রতিষ্ঠানের একটি শাখা বন্ধ করে দেয়ার কিংবা পুরো ব্যবসাটিই গুটিয়ে ফেলার কথা ভাবছেন।


অপর এক ব্যবসায়ী ''সউদি গেজেট''কে জানান যে প্রবাসী কর্মী বাবদ প্রতি মাসে সরকারকে তার দিতে হবে ৪৭,০০০ রিয়াল। এর হাত থেকে বাঁচতে তিনি ইতিমধ্যেই ৩২ জন প্রবাসী কর্মীকে ছাঁটাই করেছেন।


নতুন আইনটির সমালোচনা করে একজন সউদি অর্থনীতিবিদ বলেছেন, সরকার প্রবাসী কর্মী ইস্যুটি যেভাবে মোকাবেলা করতে চাচ্ছে, তা কার্যকর কোনো পন্থা নয়, বরং এটি আমাদের জাতীয় অর্থনীতিকেই ধ্বংসের পথে ঠেলে দেবে।


তাঁর মতে, এ ইস্যুর সমাধান করতে হবে পর্যায়ক্রমে, যাতে ছোট ও মাঝারি ব্যবসায়ীরা এর সাথে খাপ খাইয়ে নিতে পারেন। তা না-করলে ছোট ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানগুলো বন্ধ হয়ে যাবে, যা্র ফল ভালো হবে না।


তিনি আরো বলেন, প্রবাসী ও তাদের পোষ্যরা তো এদেশ প্রচুর খরচও করছে, যা আমাদের অর্থনীতিকে সচল রাখতে সহায়তা করছে।


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com