"হামলা করলে তুরস্কের জেট ধ্বংস করবে সিরিয়া"
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৮, ১৯:৫৯
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ সতর্ক করে বলেছেন, উত্তরপশ্চিমাঞ্চলীয় অঞ্চল আফরিনে তুরস্কের সেনা অভিযান প্রতিহত করতে পুরোপুরি প্রস্তুত রয়েছে সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা।


বৃহস্পতিবার রাজধানী দামেস্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, আমরা তুরস্কের নেতৃত্বকে সতর্ক করছি, তারা যদি আফরিনে লড়াই অভিযান শুরু করে; তো সেটাকে 'তার্কি সেনাদের আগ্রাসন' বলেই বিবেচনা করা হবে।


সম্প্রতি আফরিনে যুক্তরাষ্ট্রের ইন্ধনে ৩০,০০০ হাজার কুর্দি সদস্যের এক সেনাবাহিনী গঠনের পরিকল্পনার কথা শোনা যায়। ওদিকে অঞ্চলটি তুরস্কের সীমান্তবর্তী হবার পাশাপাশি সেখানকার কুর্দিদের সাথে তুরস্কের রাষ্ট্রীয় ও সীমান্ত বিরোধ থাকায় ব্যাপারটিকে সহজভাবে নিতে পারছে না আঙ্কারা। গত রবিবার দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান ঘোষণা করেন, কোনো মিত্র দেশের উচিত হবে না আমাদের এবং কোনো পালিত সন্ত্রাসী সংগঠনের ভেতরে নাক গলানো। পরবর্তীতে কোনো অপ্রত্যাশিত পরিণামের দায় আমরা নেবো না।


'কুর্দিশ পিপলস প্রটেকশান ইউনিট' যোদ্ধাদের ঠেকাতে বৃহস্পতিবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী সিএনএন তুর্ক-কে জানান, প্রয়োজনে আফরিন ও মানবিজে হস্তক্ষেপ করতে পারে আঙ্কারা। এরই প্রেক্ষিতে সিরিয়া নিজেদের অবস্থান ব্যক্ত করলো।


নিজেদের সীমান্ত রক্ষার দৃপ্ত অঙ্গীকার করে তুরস্ক জানায়, কুর্দি সন্ত্রাসীদের দেয়া অস্ত্র যুক্তরাষ্ট্রকে ফিরিয়ে নিতে হবে। ওদিকে মার্কিন সমর্থন পেয়ে চাঙ্গা হয়ে ওঠা সিরিয়া প্রতিরক্ষার পালটা হুমকি দিয়ে যে উত্তেজনার জন্ম দিলো, সেটিকে হালকা করে দেখার কোনো সুযোগ নেই। সূত্র: প্রেস টিভি, দ্য ডেইলি সাবাহ


বিবার্তা/শাহনেওয়াজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com