‘ট্রাম্প পুরোপুরি সুস্থ’
প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৮, ১৯:৩৩
‘ট্রাম্প পুরোপুরি সুস্থ’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের প্রথম স্বাস্থ্য পরীক্ষার পর হোয়াইট হাউসের ডাক্তার বলেছেন, ট্রাম্প পুরোপুরি সুস্থ।


নৌবাহিনীর ডাক্তার রনি জ্যাকসন গত শুক্রবার মেরিল্যান্ডের ওয়াল্টার রিড সামরিক হাসপাতালে ৭১ বছর বয়সী প্রেসিডেন্টকে পরীক্ষা করেন। পরীক্ষায় প্রধানত ট্রাম্পের হৃদযন্ত্রের দিকে মনোযোগ দেয়া হয়। পরে ওয়াশিংটনে রিপোর্টারদের একটি ব্রিফিংয়ে ডাক্তার জ্যাকসন বলেন, প্রেসিডেন্টের হৃদযন্ত্র স্বাভাবিক। এককথায় বলতে গেলে, প্রেসিডেন্টের সামগ্রিক স্বাস্থ্য চমৎকার।


তিনি আরো বলেন, প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের চলতি মেয়াদ শেষ হওয়া অবধি তাঁর শারীরিকভাবে ফিট (সক্ষম) ও সুস্থ থাকার ভালো সম্ভাবনা আছে।


জ্যাকসন বলেন, সারাজীবন ধূমপান ও মদ্যপান বর্জন করে চলা থেকে হৃদযন্ত্র ও সামগ্রিক স্বাস্থ্যের যেসব দীর্ঘমেয়াদী সুফল পাওয়া যায়, (ট্রাম্প) পূর্বাপর তা থেকে উপকৃত হচ্ছেন। কিন্তু তিনি আরো কম চর্বিযুক্ত খাবার খেলে ও বেশি শারীরিক অনুশীলন করলে ভালো হবে।


ট্রাম্প ‘খুবই তীক্ষ্ণবুদ্ধির’


সংবাদ সম্মেলনে ডক্টর জ্যাকসন আরো বলেন, স্বাস্থ্য পরীক্ষায় একটি ‘কগনিটিভ টেস্ট’ বা বোধশক্তির পরীক্ষাও রাখা হোক বলে প্রেসিডেন্ট স্বয়ং অনুরোধ করেছিলেন। মূলত ‘ফায়ার অ্যান্ড ফিউরি’ বইটির কারণে তাঁর মানসিক স্বাস্থ্য নিয়ে যে জল্পনা-কল্পনা চলেছে, সম্ভবত তার অবসান ঘটাতে চান তিনি।


উল্লেখ্য, জানুয়ারি মাসের শুরুতে প্রকাশিত ‘'ফায়ার অ্যান্ড ফিউরি : ইনসাইড দ্য ট্রাম্প হোয়াইট হাউস'’ বইটিতে ট্রাম্পকে একজন অপটু, শিশুসুলভ ব্যক্তিত্ব হিসেবে দেখানো হয়েছে, যার ফলে প্রেসিডেন্ট হিসেবে তাঁর কাজ করার যোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে।


পরীক্ষা শেষে ডাক্তার জ্যাকসন জানান, ‘ট্রাম্প বোধশক্তি সংক্রান্ত কোনোরকম সমস্যায় ভুগছেন, এমন কোনো প্রমাণ আমি দেখিনি। মানসিকভাবে প্রেসিডেন্ট খুবই তীক্ষ্ণবুদ্ধির, উনি ওনার কাজের জন্য উপযোগী। উনি ওনার বাদবাকি কর্মকাল, এমনকি আরো একটি (চার বছরের) কর্মকালের জন্য উপযোগী থাকবেন বলে আমার ধারণা।’


ট্রাম্প ৭০ বছর বয়সে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন। তাঁর আগে অন্য কোনো মার্কিন প্রেসিডেন্ট এতো বেশি বয়সে এ দায়িত্ব গ্রহণ করেননি। সূত্র : রয়টার্স/এএফপি/এপি


বিবার্তা/হুমায়ুন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com