ক্ষেপণাস্ত্র হামলার ভুল সতর্কবার্তা, হাওয়াই দ্বীপে আতঙ্ক
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০১৮, ১২:৩৮
ক্ষেপণাস্ত্র হামলার ভুল সতর্কবার্তা, হাওয়াই দ্বীপে আতঙ্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

উত্তর প্রশান্ত মহাসাগরে যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যে ক্ষেপণাস্ত্র হামলার ভুল সতর্কবার্তায় দ্বীপপুঞ্জের অধিবাসীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। স্থানীয় সময় শনিবার সকালে এই ঘটনা ঘটে।


হাওয়াই দ্বীপপুঞ্জের অধিবাসীরা মোবাইল ফোনে শনিবার সকালে একটি বার্তা পান, যাতে লেখা ছিল, হাওয়াইয়ের দিকে ধেয়ে আসছে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। দ্রুত নিরাপদ আশ্রয় গ্রহণ করুন। এটি কোনো মহড়া নয়। এটি মোবাইলে পাঠানোর পাশাপাশি টেলিভিশন ও রেডিওতেও প্রচার করা হয়।


পরে হাওয়াই অঙ্গরাজ্যের গভর্নর ডেভিড আইজ এ ঘটনার জন্য ক্ষমা প্রার্থনা করে বলেছেন, একজন কর্মী ভুল বোতামে চাপ দেয়ার কারণে এ ঘটনা ঘটেছে। মার্কিন সরকার এ ঘটনার পূর্ণ তদন্তের নির্দেশ দিয়েছে।



বার্তাটি পাওয়ার পর সেখানকার মানুষজন দ্রুতবেগে গাড়ি চালিয়ে নিরাপদ আশ্রয়ের দিকে যেতে দেখা যায়। সতর্ক বার্তাটি ভুল করে পাঠানো হয়েছে বলে কর্তৃপক্ষ ঘোষণা দেয়ার পর হাওয়াইবাসীর মধ্যে স্বস্থি ফিরে আসে।


সোশ্যাল মিডিয়াতে পোষ্ট করা ভিডিওতে দেখা গেছে, ক্ষেপণাস্ত্র এলার্ট পাওয়ার পর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দৌড়ে নিরাপদ আশ্রয়ের দিকে যাচ্ছে।



সম্প্রতি উত্তর কোরিয়া ধারাবাহিকভাবে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার ফলে উত্তেজনা বিরাজ করছে ওই অঞ্চলে। আর হাওয়াই দ্বীপপুঞ্জ হচ্ছে উত্তর কোরিয়া থেকে যুক্তরাষ্ট্রের সবচেয়ে কাছে অঙ্গরাজ্য।


আর এ কারণেই হাওয়াইয়ের জন্য সতর্কতা জারির এই ব্যবস্থা প্রস্তুত করে রাখা হয়েছে। এছাড়া স্নায়ু যুদ্ধ শেষ হয়ে যাওয়ার পর গতমাসে ওই রাজ্য প্রথমবারের মতো পরমাণু অস্ত্রের সতর্কতামূলক সাইরেনের পরীক্ষা চালায়। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com