মালয়েশিয়ায় ২ দিনের ব্যবধানে ১৭২ বাংলাদেশী আটক
প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৮, ১৯:৫০
মালয়েশিয়ায় ২ দিনের ব্যবধানে ১৭২ বাংলাদেশী আটক
শেখ আরিফুজ্জামান
প্রিন্ট অ-অ+

মালয়েশিয়ায় গত ২ দিনের ব্যবধানে পৃথক অভিযানে ১৭২ বাংলাদেশীকে গ্রেফতার করেছে দেশটির অভিবাসন বিভাগ।


সেকশন ২৮ শাহ আলম এলাকা থেকে মানবপাচারের সঙ্গে জড়িত একটি চক্রের মূল হোতাসহ ৫১ জন ও অবৈধভাবে বসবাসের অভিযোগে সুবাং জায়া থেকে ১২১ জনকে গ্রেফতার করা হয়েছে। মালয়েশীয় গণমাধ্যম দ্য স্টার ও দ্য সান অনলাইনের খবরে এ কথা জানানো হয়।


মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুস্তফা এক সংবাদ সম্মলেনে জানিয়েছেন, আবদুর রউফ নামে এক বাংলাদেশীকে গ্রেফতার করা হয়েছে। তিনি বিভিন্ন সময় অবৈধভাবে বাংলাদেশ থেকে মানুষকে মালয়েশিয়ায় নিয়ে এসেছেন। তিনি এখানে 'এবং বাংলা' নামেও পরিচিত। তার কাছ থেকে বেশ কিছু জাল পাসর্পোট, মোবাইল, গাড়ির চাবি ও বিভিন্ন কাগজপত্রসহ নগদ ১৩ হাজার মালয়েশিয়ান রিঙ্গিত জব্দ করা হয়।


এ সময় তিনি আরো বলেন, আমরা ৪৯ বছর বয়সী এক স্থানীয় ব্যক্তিকে গ্রেফতার করেছি। তিনি বাংলাদেশী পাচারকারী আব্দুর রউফের সহযোগী বলে ধারণা করা হচ্ছে। আব্দুর রউফকে ৮ মাস আগে কালো তালিকাভুক্ত করে ইমিগ্রেশন বিভাগ।


পাচারকারীরা ওই বাংলাদেশীদের প্রথমে বিমানে করে ঢাকা থেকে ইন্দোনেশিয়ার রাজধানী জার্কাতায় নিয়ে যায়। এরপর সেখান থেকে তাদের মালাক্কা রাজ্যের কোনো এক জায়গায় রেখে দেয়া হতো। এজন্য প্রত্যেক বাংলাদেশীর কাছ থেকে ১৪-১৫ হাজার রিঙ্গিত (বাংলাদেশী টাকায় আড়াই থেকে তিন লাখ টাকা) করে নেয়া হয়।


এছাড়া পাচারকারী চক্র জোর করেও তাদের কাছ থেকে টাকা আদায় করতো। কেউ টাকা না দিলে তাকে মাঝপথেই রেখে দেয়া হতো। আর যারা টাকা দিতেন তাদেরকে মালয়েশীয় বিনিয়োগকারীদের হাতে তুলে দেয়া হতো বলে জানান তিনি।


আটক অবৈধ অভিবাসীদের পরবর্তী তদন্তের জন্য বুকতি জলিল ইমিগ্রেশনের ডিপোতে পাঠানো হয়েছে। এছাড়া গত রাতে মালয়েশিয়ায় সুবং জায়াতে অভিযানে ৬০ ভারতীয় ও ২ পাকিস্তানীকে গ্রেফতার করা হয়। তারা মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট ও অবৈধ সেক্টরে কাজ করাসহ বিভিন্ন অপরাধে সম্পৃক্ত ছিলো।


বিবার্তা/আরিফুজ্জামান/শাহনেওয়াজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com