‘ভারতের বিচার বিভাগের অস্থিরতা কেটে যাবে’
প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৮, ১৯:০৬
‘ভারতের বিচার বিভাগের অস্থিরতা কেটে যাবে’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের বিচার বিভাগে অস্থিরতা কেটে যাবে বলে মন্তব্য করেছেন দেশটির প্রধান আইন কর্মকর্তা (অ্যাটর্নি জেনারেল) কে কে ভেনুগোপাল। শনিবার বার্তা সংস্থা এনডিটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।


অ্যাটর্নি জেনারেল বলেন, বিচার বিভাগে এমন ভাঙন নজিরবিহীন। বিচার প্রত্যাশী ও আইনজীবীরা বিচারপতিদের ঐক্য দেখতে চান। আমরা আশা করি যে বিষয় নিয়ে এই ঘটনার অবতারণা, তা সমাধান হয়ে যাবে। বিচারবিভাগ ও জনগণের স্বার্থে এই সমস্যার সমাধান হবে। বিচারকরা প্রজ্ঞাবান লোক। আমার বিশ্বাস তারা এ ঘটনার ইতি এখানেই টানবেন। একে আর বাড়তে দেবেন না তারা।


বিভিন্ন সূত্র থেকে বলা হচ্ছে বিদ্রোহী চার বিচারপতির সঙ্গে রবিবার প্রধান বিচারপতি সাক্ষাৎ করবেন। এই মুহূর্তে চার বিদ্রোহী বিচারপতির মধ্যে তিনজন নয়া দিল্লির বাইরে অবস্থান করছেন। হয়ত রবিবারের মধ্যে তারা সবাই এসে যাবেন।


এদিকে বিচার বিভাগের উত্তেজনায় রাশ টেনে ধরতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার ব্যক্তিগত সচিবকে নিপেন্দ্র মিশ্রকে প্রধান বিচারপতির বাড়িতে পাঠিয়েছেন। প্রধান বিচারপতির সঙ্গে নিপেন্দ্রর কী আলাপ হয় তা এড়িয়ে যান উভয় পক্ষই।


কংগ্রেস নেতা রনদ্বীপ সুর্যওয়ালা প্রধানমন্ত্রীর কাছে জানতে চান কেন তিনি তার সচিবকে প্রধান বিচারপতির বাসায় পাঠালেন। প্রধানমন্ত্রীকে অবশ্যই এর উত্তর দিতে হবে।


ভারতের সুপ্রিমকোর্ট বার অ্যাসোসিয়েশনের একটি সূত্র থেকে বলা হয়, বিচার বিভাগের এমন অবস্থায় তারা হতাশ হয়েছেন। তাদের মতে প্রধান বিচারপতির উচিত ফুল কোটে সভা ডেকে এ সমস্যা নিয়ে আলোচনা করা। সুপ্রিমকোর্ট বার মনে করে প্রধান বিচারপতি যদি সমস্যা সমাধানে অপারগ হন তবে বিচারপতিদের উচিত রাষ্ট্রপতির কাছে যাওয়া।


প্রসঙ্গত, গত শুক্রবার সুপ্রিমকোর্টোর চার বিচারপতি সংবাদ সম্মেলন করে প্রধান বিচারপতির বিরুদ্ধে অনিয়ম ও অবহেলার অভিযোগ আনেন। তারা সমাধান চান বলে জাতির কাছে দাবি জানান।


বির্বাতা/সুমন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com