ভারতের স্যাটেলাইট উৎক্ষেপণে পাকিস্তানের উদ্বেগ
প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৮, ২০:৫০
ভারতের স্যাটেলাইট উৎক্ষেপণে পাকিস্তানের উদ্বেগ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো শুক্রবার তাদের শততম স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে। ভারতের এই উৎক্ষেপণে আরো কয়েকটি দেশের স্যাটেলাইট ছিল।


এদিকে শততম দিনটি স্মরণীয় করে রাখতে ভারতের বিজ্ঞানীরা ও দেশটির লোকজন যখন আনন্দ উল্লাস করছে তখন পাকিস্তান এ খবরে উদ্বেগ প্রকাশ করেছে।


দেশটির পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মহম্মদ ফয়সাল জানান, তার দেশ মনে করে এই স্যাটেলাইট পাকিস্তানের বিরুদ্ধে ব্যবহার করা হবে। এতে দুই দেশের সামরিক ভারসাম্য নষ্ট হয়ে যাবে। এই অঞ্চলে সামরিক উত্তেজনা তৈরি হবে। লোকজনের কল্যাণ সাধনে মহাকাশ গবেষণা ঠিক আছে, তবে ভারত তা করছে না। ভারত এসব স্যাটেলাইট দু'ধরনের কাজে ব্যবহার করবে। এজন্যই উদ্বিগ্ন পাকিস্তান।


প্রসঙ্গত, শুক্রবার সকাল ৯টা ২৮ মিনিটে ভারতের ওড়িষ্যার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার শ্রী হরিকোটা থেকে ৩১ টি স্যাটেলাইট নিয়ে পিএসএলভি-সি৪০ রকেটে মহাকাশে রওনা হয়। এতে ২৮ টি ন্যানো স্যাটেলাইট ও ২টি ভারতীয় ন্যানো স্যাটেলাইট আছে। মহাকাশের দুটি নির্দিষ্ট কক্ষপথে স্যাটালাইটগুলো প্রতিস্থাপন করা হয়। যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ফিনল্যান্ড, ইউকে, দক্ষিণ কোরিয়া ও কানাডার স্যাটেলাইট রয়েছে এখানে।


পাকিস্তানের আতঙ্কিত হবার কারণ


কার্টোস্যাট-২ হচ্ছে মাইক্রো স্যাটেলাইট। কার্টোস্যাট-২ হচ্ছে ওই ধরনের স্যাটেলাইটের ক্লোন স্যাটেলাইট যা দিয়ে ভারত গত বছর পাকিস্তানের ওপর সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছিল। কার্টোস্যাট-২ স্যাটলাইটের বৈশিষ্ট্য হচ্ছে এর অস্বাভাবিক ছবি তোলার ক্ষমতা। এই স্যাটেলাইটের মাধ্যমে রাতের আধারেও ভূপৃষ্ঠে লোকজনের চলা ফেরা নজরে রাখা যায়।


ভারতের সীমান্তে নজরদারি হোক কিংবা দেশের অভ্যন্তরীন যোগাযোগ ব্যবস্থার নজরদারির বিষয় হোক, কার্টোস্যাট-২ সবকিছু ওপর সমানভাবে নজরদারি চালাতে পারে। আকাশ থেকে নির্দিষ্ট ব্যক্তি কিংবা নির্দিষ্ট জায়গার পরিষ্কার ছবি তোলা যায় এই স্যাটেলাইটের মাধ্যমে। এর উচ্চ প্রযুক্তির হাই রেজুলেশন ক্যামেরা এই স্যাটেলাইটের ক্ষমতা বাড়িয়ে দিয়েছে। সূত্র: দ্যা টাইমস অব ইন্ডিয়া।


বিবার্তা/সুমন/সোহান/শাহনেওয়াজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com