ফেসবুকে গুরুত্ব হারাবে ব্যবসা প্রতিষ্ঠানের খবর!
প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৮, ১৬:৪৫
ফেসবুকে গুরুত্ব হারাবে ব্যবসা প্রতিষ্ঠানের খবর!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দ্রুত খবর পেতে ফেসবুকের চেয়ে শক্তিশালী যোগাযোগমাধ্যম এখনো গড়ে উঠেনি। আর নতুন বছরে সেই খবর প্রচারে পরিবর্তন আনতে চলেছে ফেসবুক। এখন থেকে ব্যবসা প্রতিষ্ঠানের খবর কম গুরুত্ব পাবে ফেসবুকের নিউজ ফিডে। আর গুরুত্ব দিয়ে প্রচার হবে বন্ধু ও আত্মীয়স্বজনদের পোস্ট (খবর)।


বৃহস্পতিবার তেমন আভাস দিলেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।


জাকারবার্গ বলেন, নতুন বছরে আমি ফেসবুকের নিউজ ফিডে কিছু পরিবর্তন আনতে চলেছি। আর সেই পরিবর্তন অবশ্যই ব্যবহারকারীদের স্বার্থে, যাতে ফেসবুকে ব্যবহারকারীরা এই যোগাযোগমাধ্যমে আরো ভালোভাবে সময় কাটাতে পারেন।


তিনি বলেন, ফেসবুকের নিউজ ফিডে এখন কোনো ভারসাম্য নেই। লোকজন নিউজ ফিডে নানা ধরনের বিজ্ঞাপন ও মিডিয়ার সংবাদ দেখে। এতে ফেসবুকে বন্ধুদের পোস্টগুলো কম দেখা হয়। তাই বন্ধুবান্ধব ও আত্মীয়স্বজনদের সঙ্গে যাতে আরো বেশি কথোপকথন হয় সেই ব্যবস্থা করা হবে। এতে ফেসবুকের অ্যালগোরিদমে পরিবর্তন আনা হবে।


প্রসঙ্গত ফেসবুক সাম্প্রতিক বছরগুলোতে কঠিন সমালোচনার মুখে পড়ে, বিশেষ করে মার্কিন নির্বাচনের সময়। তখন ফেসবুকের বিরুদ্ধে প্রশ্ন ওঠে কেন এই যোগাযোগমাধ্যমটি মিথ্যা খবর প্রচার করে। অভিযোগ রয়েছে, মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ ফেসবুকের মাধ্যমে হয়েছিল। রাশিয়া ফেসবুক এক লাখ ডলার বিনিয়োগ করে বহু ভুয়া খবর ফেসবুকের মাধ্যমে প্রমোট করেছিল। এসব খবর ভোটারদের নিউজ ফিডে গেলে তাদের মনে প্রতিক্রিয়া তৈরি করে, যার সুফল বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পান।


জাকারবার্গ সমালোচকদের এসব যুক্তি তখন ''বিরোধীদের প্রোপাগান্ডা'' বলে উড়িয়ে দেন। এখন অনেকটা চাপে পড়েই তাকে নিজের সিদ্ধান্ত থেকে সরে আসতে হচ্ছে।


জাকারবার্গ তার নোটে বলেন, ফেসবুকে এখন ভাইরাল ভিডিও, ভাইরাল পোস্টের আগে বন্ধু ও পরিবারের সদস্যদের খবর (পোস্ট) আগে দেখাবে। তারপর অন্যকিছুর প্রসঙ্গ আসবে।


ফেসবুক ব্যবহারকারীদের মতামত নিয়েই তিনি এই পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছেন বলে তার নোটে জানান।
জাকারবার্গের সিদ্ধান্ত সংবাদমাধ্যমে প্রতিক্রিয়া সৃষ্টি করবে তা বলাই বাহুল্য। কারণ সংবাদমাধ্যম ও বিজ্ঞাপন সংস্থাগুলো ফেসবুকের মাধ্যমে প্রচার চালায়। নতুন সিদ্ধান্ত কার্যকর হলে বিরাট ক্ষতির সম্মুখীন হবেন তারা। তবে অনেকে ফেসবুকের এই পরিবর্তনকে স্বাগত জানিয়েছে। সূত্র : গার্ডিয়ান


বিবার্তা/সুমন/হুমায়ুন/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com